চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২৭ এএম

ব্যক্তিগত সুরক্ষা নিয়ে তদন্ত, সহস্রাধিক অ্যাপ সরিয়ে নিয়েছে ফেসবুক

ইন্টারন্যাশনাল ডেস্ক : ব্যবহারকারীদের ব্যক্তিগত সুরক্ষার জন্য নিজস্ব প্ল্যাটফর্ম থেকে কয়েক হাজার অ্যাপ্লিকেশন (অ্যাপ) সাময়িকভাবে সরিয়ে নিয়েছে ফেসবুক। শুক্রবার সোশ্যাল মিডিয়া জায়ান্টটির এক ব্লগপোস্টে এ তথ্য জানানো হয়। ডেভেলপাররা কিভাবে গ্রাহকদের তথ্য ব্যবহার করছে, এ নিয়ে তদন্তের অংশ হিসেবে অ্যাপগুলো সরিয়ে নেওয়া হয়েছে। নীতিমালা লঙ্ঘনের দায়ে এক কোম্পানিকে নিষিদ্ধ করাসহ কয়েকটি কোম্পানি ও দুই ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। \

২০১৮ সালের মার্চে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর এ তদন্ত শুরু করে কর্তৃপক্ষ। তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকে বিপুল সংখ্যক ত্রুটিপূর্ণ অ্যাপ রয়েছে যা অকল্পনীয়। ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি ফাঁস হলে দেখা যায়, ২০১৬ সালের মার্কিন নির্বাচন ও ব্রেক্সিটের সময় মতামতকে প্রভাবিত করতে লাখ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য কিভাবে ব্যবহার করা হয়েছে। এরপর তদন্ত করে ২০১৯ সালের জুলাইয়ে ফেসবুক কর্তৃপক্ষকে ৫ বিলিয়ন ডলার জরিমানা করে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন-এফটিসি। পরে ফেসবুক চুক্তির আওতায় অ্যাপস ডেভেলপার কোম্পানিগুলোকে নীতিমালা মেনে চলতে ও অভিজ্ঞতা লাভের বার্ষিক সনদ দিতে একটি প্রয়োজনীয় দিকনির্দেশনা নির্ধারণ করে।
ফেসবুক বলছে, তাদের ইকোসিস্টেমের গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে অ্যাপ ডেভেলপাররা। এই ডেভেলপাররা পৃথিবীকে আরও বেশি সামাজিক ও সংযুক্ত হতে সহায়তা করে।

The Post Viewed By: 84 People

সম্পর্কিত পোস্ট