চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক

রহস্যময় রোগে মারা যেতে পারে কোটি মানুষ!

রহস্যময় এক রোগ হানা দিতে পারে পৃথিবীর বিভিন্ন প্রান্তে । যার ফলে কয়েক দিনের মধ্যেই আক্রান্তের সংখ্যা কয়েক কোটি হতে পারে।

দ্য গার্ডিয়ানের এক খবরে বলা হয়েছে, বিশ্বের অন্যতম স্বাস্থ্যবিষয়ক সংস্থা গ্লোবাল প্রিপেয়ার্ডনেস মনিটরিং বোর্ড (জিপিএমবি) জানিয়েছে,মাত্র কয়েক দিনের মধ্যে এই রোগটি কেড়ে নিতে পারে কোটি মানুষের প্রাণ। আর এমন মহামারি মোকাবিলায় বর্তমান বিশ্বের চিকিৎসা ব্যবস্থা প্রস্তুত নয়।

১৯১৮ সালে একবার পৃথিবীতে দাপট দেখিয়েছিল স্প্যানিশ ফ্লু জাতীয় এই রোগটি। যাতে চার-পাঁচদিনে রোগটি মহামারির আকার নিয়েছিল। এবারেও ধারণা করা হচ্ছে, সারা বিশ্বে মহামারির আকার নিতে মাত্র কয়েকদিন সময় নেবে এই ফ্লু। পাশ্চাত্যের বিভিন্ন গণমাধ্যম এরই মধ্যে এ নিয়ে সংবাদ প্রকাশ করেছে। এসব খবরে বলা হয়েছে, এবারেও এই রোগে মৃতের সংখ্যা কয়েক কোটি হতে পারে।

যেকোনও ফ্লু জাতীয় রোগে আক্রান্তের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং আক্রান্ত ব্যক্তির শরীরের শ্বেত রক্তকণিকা কমে যায়। আর এই রোগের ক্ষেত্রে শ্বেত রক্তকণিকার পরিমাণ হঠাৎ বেড়ে যাবে, যার ফলে পুরো শরীরের ভারসাম্য নষ্ট হবে। এ রোগকে এখন ডিজিস এক্স নামে ডাকা হচ্ছে।

পূর্বকোণ/তাসফিয়া

The Post Viewed By: 228 People

সম্পর্কিত পোস্ট