চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পরিবেশ বাঁচানোর দাবিতে বিশ্বজুড়ে আন্দোলন

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৫৯ পূর্বাহ্ণ

বিডিনিউজ : পরিবেশ বাঁচানোর দাবি নিয়ে বিশ্বজুড়ে ‘ফ্রাইডেস ফর ফিউচার’ আন্দোলন শুরু করেছে স্কুলশিক্ষার্থীরা। তাদের সঙ্গে যোগ দিচ্ছে আরো নানা শ্রেণি নানা পেশার মানুষ।

জলবায়ু পরিবর্তন এবং পরিবেষদূষণের বিরুদ্ধে শুক্রবার এশিয়ার দেশগুলো থেকে শুরু করে অস্ট্রেলিয়া, ইউরোপসহ আফ্রিকা এবং যুক্তরাষ্ট্রেও জরুরি ব্যবস্থার দাবিতে পদযাত্রা এবং ধর্মঘট পালনের কর্মসূচি নিয়েছে লাখ লাখ মানুষ। এ আন্দোলনে অস্ট্রেলিয়া জুড়ে ৩ লাখ মানুষ বিক্ষোভ সমাবেশ করেছে বলে জানিয়েছে আয়োজকরা। দেশজুড়ে ১১০ টি শহরে বিক্ষোভ হচ্ছে। সরকারের কাছে ২০৩০ সাল নাগাদ পরিবেশ কার্বন দূষণ মুক্ত করার দাবি জানাচ্ছে তারা।

লন্ডনের রাস্তায়ও নেমেছে লাখো মানুষ। দেশজুড়ে বিভিন্ন জায়গায় তরুণ ও শিশুদের ১৫০টিরও বেশি বিক্ষোভ সংঘটিত হচ্ছে। আরো শত শত আন্দোলনকর্মী তাদের সঙ্গে যোগ দেওয়ার অপেক্ষায় আছে।

আন্দোলনে এরই মধ্যে শামিল হওয়াদের মধ্যে রয়েছেন ডাক্তার এবং চিকিৎসাকর্মীরাও। কারণ, তাদের মতে, জলবায়ু সংকটের সঙ্গে স্বাস্থ্য সমস্যাও জড়িত। তীব্র তাপপ্রবাহ থেকে শুরু করে বন্যা, খাদ্য স্বল্পতা এবং বিপর্যয়কর ঘূর্ণিঝড় সবকিছুরই প্রভাব পড়ে জনস্বাস্থ্যে এবং এ পরিস্থিতি দিন দিনই খারাপের দিকে যাচ্ছে। সুইডেনের গ্রের্টা থুনবের্গ নামের ১৫ বছর বয়সের এক স্কুলছাত্রী এ আন্দোলনের সূত্রপাত করেছিল। স্কুলের আগে পরিবেশ এই মূলনীতি নিয়ে শুরু হওয়া এ আন্দোলন নানা দেশের গন্ডি পেরিয়ে বিশ্বজুড়ে ব্যাপ্তি লাভ করেছে। শুক্রবার বিশ্বব্যাপী ১৫০ টি দেশের শিক্ষার্থীরা স্কুল ছেড়ে পরিবেশের জন্য রাজপথে নেমে আসার কর্মসূচি নিয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট