চট্টগ্রাম সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২০ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:৪৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক

নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের যুক্ত করার আহ্বান মমতার

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ভারতের আসামে এনআরসি থেকে যাদের নাম বাদ পড়েছে, তাদের নাম পুনরায় তালিকায় ঢোকানোর জন্য কেন্দ্রীয় সরকারের কাছে লিখিত দাবি জানিয়েছেন ।ক্ষমতাসীন দল বিজেপি সভাপতি অমিত শাহের সঙ্গে দেখা করেও এই বিষয়ে কথা বলেছেন তিনি।

২০১৯ সালের ৩১ আগস্ট প্রকাশিত আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) থেকে বাদ পড়েছেন রাজ্যের ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ।

আসামের নাগরিক তালিকার মতো সারাদেশে এই কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দল বিজেপি সভাপতি অমিত শাহ।

 আর মমতা ব্যানার্জি বলেন,  তার সরকার রাজ্যে কিছুতেই এনআরসি চালু করতে দেবে না।

এই ঘোষণার পর বৃহস্পতিবার দিল্লিতে অমিত শাহ ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির প্রথম কোনও সরকারি বৈঠক হয়। বৈঠকের ব্যাপারে মমতা ব্যানার্জি জানান, পশ্চিমবঙ্গে এনআরসি চালু করা নিয়ে তাদের দুজনের মধ্যে কোনও কথা হয়নি।

বিজেপি নেতৃত্ব থেকে বলা হচ্ছে , রাজ্য সরকার কী বলছে তাতে কিছু যায় আসে না – গোটা দেশের স্বার্থেই আসামের মতো পশ্চিমবঙ্গেও নাগরিক তালিকা তৈরি করা হবে।

নর্থ ব্লকে সেই বৈঠক শেষে ব্যানার্জি বলেন, “আসামে যেভাবে এনআরসি থেকে ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছে আমি একটা চিঠি দিয়ে ওনাকে বলেছি এটা মোটেও ঠিক হয়নি। “

এই তালিকা ভুল মনে করেন মন্তব্য করে মমতা বলেন, ‘ যাদের নাম তালিকায় নেই তাদের নাম সেখানে তুলে দেওয়ার ব্যবস্থা হোক – কারণ এই ভারতীয়রা একটা চরম অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে!”

পূর্বকোণ/তাসফিয়া

The Post Viewed By: 166 People

সম্পর্কিত পোস্ট