চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চালু হচ্ছে বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম নতুন মেগা বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:০৭ অপরাহ্ণ

চীনের ৭০তম প্রজাতান্ত্রিক দিবস সামনে রেখে ০১ অক্টোবর (মঙ্গলবার) নতুনভাবে উদ্বোধন হতে যাচ্ছে বেইজিংয়ের দক্ষিণে বানানো নুতন মেগা বিমানবন্দর । যদিও ইতোমধ্যেই বিমানবন্দরটি বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানঘাঁটির তকমা লাগিয়ে নিয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এই নতুন বেইজিং ড্যক্সিং আন্তর্জাতিক বিমানবন্দর (পিকেএক্স) থেকে শুক্রবারের (২০ সেপ্টেম্বর) দিকে প্রথম বাণিজ্যিক ফ্লাইট উড়তে পারে। বিশ্বের অন্যতম বৃহত্তম বিমান সংস্থা এয়ারবাসের ‘এ-৩৮০’ ফ্লাইটে নতুনভাবে যাত্রা শুরু হবে বিমানবন্দরটির।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ২০১৮ সালে ১০০ মিলিয়নেরও বেশি যাত্রী এই বিমানবন্দরের আগের তিনটি টার্মিনাল পেরিয়েছেন। আর বড় ধরনের এই যাত্রীর জট সামলানোর জন্য বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর যুক্তরাষ্ট্রের হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টারের পরে জায়গা করে নিয়েছে চীনা রাজধানী বিমানবন্দরটি। বিমানবন্দরটির প্রাথমিক অপারেশনাল লক্ষ্য হলো- ২০২৫ সালের মধ্যে বার্ষিক ৭২ মিলিয়ন যাত্রী এবং দুই মিলিয়ন টন কার্গো সমন্বয় করা।

এ হিসেবে, ২০২২ সালের মধ্যে চীন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে নিজেরা বিশ্বের বৃহত্তম এভিয়েশন বাজার বসাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন