চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩১ এএম

যুক্তরাষ্ট্রের জন্য আলোচনার দরজা খোলা রয়েছে: তালেবান

ইন্টারন্যাশনাল ডেস্ক : আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের জন্য শান্তি আলোচনার দরজা এখনও খোলা রয়েছে বলে মনে করে আফগান তালেবান। বিবিসি-র চিফ ইন্টারন্যাশনাল করেসপন্ডেন্ট লাইস ডুয়েট-কে এমনটাই জানিয়েছে দলটি।
যুক্তরাষ্ট্র বলছে শান্তি আলোচনার ‘মৃত্যু’ ঘটেছে। এ বিষয়ে তালেবানের বক্তব্য কী? বিবিসি-র এমন প্রশ্নের উত্তরে তালেবানের প্রধান আলোচক শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই বলেছেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার একমাত্র উপায় হচ্ছে আলোচনা।

শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই বলেন, যুক্তরাষ্ট্র নিজেই বলছে তারা হাজার হাজার তালেবানকে হত্যা করেছে। কিন্তু এরমধ্যে যদি একজন মার্কিন সেনা নিহত হয়; তার মানে এই নয় যে, তাদের এমন প্রতিক্রিয়া দেখানো উচিত। কেননা, যুক্তরাষ্ট্র বা তালেবান; আমাদের কারও দিক থেকে কোনও যুদ্ধবিরতি নেই।
এই তালেবান নেতা বলেন, আমাদের দিক থেকে আলোচনার দরজা খোলা আছে। ফলে আশা করি, অন্য পক্ষও আলোচনার বিষয়ে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।

২০১৯ সালের সেপ্টেম্বরের গোড়ার দিকে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যকার শান্তি আলোচনাকে ‘মৃত’ হিসেবে আখ্যায়িত করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৮ বছর ধরে চলমান আফগান যুদ্ধের অবসানে এই আলোচনা শুরু হয়। শান্তিচুক্তির একটি খসড়াও স্বাক্ষরিত হয়েছিল। তবে সেই আলোচনাকে এখন অকার্যকর বলছেন ট্রাম্প।

The Post Viewed By: 85 People

সম্পর্কিত পোস্ট