চট্টগ্রাম সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৮ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:৪৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রই বিশ্বের জন্য সবথেকে বড় হুমকি: চমস্কি

মার্কিন ভাষাতাত্ত্বিক ও রাজনীতি বিশ্লেষক নোম চমস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রই বিশ্বের জন্য সবথেকে বড় হুমকি। বিশ্বজুড়ে ন্যায় ও সমতার পক্ষের এই বলিষ্ঠ কণ্ঠস্বর বলেছেন, মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা ও উত্তেজনার জন্য যুক্তরাষ্ট্র ও ইসরায়েলই দায়ী। রবিবার সংবাদমাধ্যম ইউরোনিউজকে দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বিশ্বনন্দিত এই বুদ্ধিজীবী।

ইউরোনিউজকে দেওয়া সাক্ষাৎকারে মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে তিনি বলেন, মধ্যপ্রাচ্যে আগ্রাসন, সহিংসতা, সন্ত্রাসী ও অবৈধ কর্মকাণ্ড দুইটি দেশের নেতৃত্বেই হয়ে থাকে। তারা দুজনেই পরমাণু শক্তিধর দেশ কিন্তু তাদের এই অস্ত্রের কথা সামনে আনা হয় না।

চমস্কি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও ইসরায়েল বিশ্বের অন্যতম বড় পরমাণু শক্তিধর রাষ্ট্র। মার্কিন জরিপ সংস্থা পরিচালিত আন্তর্জাতিক জরিপে যুক্তরাষ্ট্রকে বিশ্ব শান্তির সবচেয়ে বড় হুমকি বিবেচনা করার নিশ্চয়ই কারণ আছে। পরিসংখ্যানে অন্য দেশ তাদের ধারে কাছেও নেই। মার্কিন সংবাদমাধ্যম হয়তো সেটা প্রকাশ করতে চায় না। কিন্তু তারপরও তা নিশ্চয় গোপন থাকে না।’ 

নোম চমস্কির জন্ম ১৯২৮ সালে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার এক ইহুদি পরিবারে। এমআইটির এই প্রফেসর অ্যামেরিটাস আধুনিক ভাষাতত্ত্বে বিপ্লব এনে দিয়েছেন ষাটের দশকে। কেবল তাই নয়। মার্কিন ইহুদি পরিবারে জন্ম নেওয়া সত্ত্বেও যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের আগ্রাসী-বর্ণবাদী ও যুদ্ধবাজ পররাষ্ট্রনীতির বিরুদ্ধে তিনিই বিশ্বে সবথেকে বলিষ্ঠ কণ্ঠস্বর। চমস্কি বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছেন এক মানবিক কণ্ঠস্বর হিসেবে।

চমস্কির কাজ কৃত্রিম বুদ্ধিমত্তা, রাষ্ট্রবিজ্ঞান, গণিত, সঙ্গীত ও কম্পিউটার বিজ্ঞান-সহ বিচিত্র বিষয়কে প্রভাবিত করছে প্রতিনিয়ত। ১’শটিরও বেশি বই লিখেছেন চমস্কি। তিনি বিশ্বের বিভিন্ন দেশের ৩৮টির বেশি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানজনক ডিগ্রি লাভ করেছেন।

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 161 People

সম্পর্কিত পোস্ট