চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নিউটনের সেই আপেল গাছটি বেঁচে আছে এখনো!

অনলাইন ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০১৯ | ৩:২৯ অপরাহ্ণ

বিশ্ববিখ্যাত পদার্থবিদ আইজ্যাক নিউটনের আবিষ্কৃত মাধ্যাকর্ষ সূত্রের নেপথ্যে ছিল একটি আপেল গাছ। তিনি তার বাড়ির আঙ্গিনার একটি আপেল গাছের নিচে বসে ছিলেন। এসময় গাছটি থেকে আপেল তার মাথায় পড়ে। ওপরে কিংবা আশেপাশের দিকে না গিয়ে আপেলটি কেন সোজা নিচের দিকে এল, এই চিন্তা করতে করতে তিনি মাধ্যাকর্ষের ধারণা পেয়ে যান। পুরোনো এই গল্পের ‘নায়ক’ আপেল গাছটি এখনো বেঁচে আছে। ১৬৬৬ সালের ‘ঐতিহাসিক’ এই ঘটনার সাক্ষী গাছটি দেখতে অনেকেই এখনো ইংল্যান্ডের লিঙ্কনশায়রের উলসথর্প মানর গ্রামে ছুটে যান।

নিউটনের মাথায় আপেল পড়ার ঘটনা লিপিবদ্ধ আছে অষ্টাদশ শতাব্দির একটি পান্ডুলিপিতে, যেটির লেখক উইলিয়াম স্টুকিল। তিনি নিউটনের বন্ধু। ওই পান্ডুলিপিতে তিনি লিখেছেন, নিউটন আমাকে বলেছিলেন আপেল গাছটির নিচে তিনি গভীর চিন্তামগ্ন ছিলেন। এসময় আপেলটি মাথার উপর পড়ার কারণেই তিনি বিষয়টি নিয়ে ভাবতে বসেছিলেন। এই ভাবনা থেকে বের হয়ে আসে আজকের মাধ্যাকর্ষ সূত্র। নিউটন এই গল্প তার ছাত্রদেরও বলতেন। স্টুকিল ওই পান্ডুলিপিতে লিখেছেন, নিউটন এবং তিনি এই আপেল গাছটার নিচে বসে একদিন চা খাচ্ছিলেন। এমন সময় নিউটন তাকে বলেন, তুমি কি জানো আমি যুবক বয়সে এই গাছের নিচে বসা অবস্থায় মাধ্যাকর্ষের ধারণা পেয়েছিলাম? আমি তখন কথাটি রসিকতা মনে করে বলেছিলাম, ওহ্ তাই? কিন্তু পরে কথাটি নিউটন যখন তার ছাত্রদেরও একাধিকবার বলেছেন তখন বুঝতে পারি সেটি রসিকতা ছিল না।

আইজ্যাক নিউটনের বাড়ির সামনের এই আপেল গাছটির আপেলও গুণমানে অতি উৎকৃষ্ট। বিরল এই প্রজাতির নাম ‘ফ্লাওয়ার অফ কেন্ট’। এই গাছ থেকেই নিউটনের স্মৃতিতে ইংল্যান্ডের অন্যত্র নানা সময়ে রোপণ হয়েছে চারা।

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট