চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:১৩ অপরাহ্ণ

ভারতের বিতর্কিত পাবলিক সেফটি এক্টে অধিকৃত কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও সংসদ সদস্য ফারুক আব্দুল্লাহকে গ্রেপ্তার করা হয়েছে। গত ৫ আগস্ট থেকে গৃহবন্দি আছেন তিনি।

দেশটির বিতর্কিত এই আইনে কোনো ব্যক্তিকে অভিযোগ ছাড়াই দুই বছরের বেশি সময় ধরে আটকে রাখা যায়। ফারুক আব্দুল্লাহর বাবা শেখ আব্দুল্লাহর ক্ষমতাকালীনই এই আইন প্রথম উত্থাপন করা হয়েছিল।

সোমবার (১৬ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, তার নিজ বাড়িকেই ‘সাবজেল’ হিসেবে ঘোষণা করে সেখানেই তাকে বন্দি করে রাখা হয়েছে। পিএসএ-এর আওতায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

চলমান কাশ্মীর পরিস্থিতিতে আগস্ট থেকেই গৃহবন্দি ছিলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। এর মধ্যেই তাকে জন সুরক্ষা আইনের আওতায় গ্রেপ্তাররে কথা জানানো হয়।

তবে সাবজেলে বন্দি থাকলেও আত্মীয় কিংবা বন্ধুদের সঙ্গে ফারুক আব্দুল্লাহর সাক্ষাতে কোনো নিষেধাজ্ঞা নেই।

এদিকে ফারুক আব্দুল্লাহকে কেনো গৃহবন্দি রাখা হয়েছে, তা জানতে চেয়ে সোমবারই ভারতের কেন্দ্রীয় সরকার ও কাশ্মীর প্রশাসনের কাছে নোটিশ পাঠিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

মার্কিন বার্তাসংস্থা এপি বলছে, ৮১ বছর বয়সী প্রবীণ এই রাজনীতিক জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রীও ছিলেন। সোমবার তাকে কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে তার বাসভবন থেকে গ্রেপ্তার করা হয়েছে।

ফারুক আব্দুল্লাহই প্রথম কোনো ভারতপন্থী কাশ্মীরি রাজনীতিক; যাকে বিতর্কিত পাবলিক সেফটি আইনে গ্রেপ্তার করা হলো।

 

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট