চট্টগ্রাম সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ৭:১৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক

মেক্সিকোতে উদ্ধারকৃত লাশের মধ্যে ৪৪টি শনাক্ত

সেপ্টেম্বর মাসের শুরুর দিকে মেক্সিকোর হালিসকো রাজ্যের গুয়াদালাহারা শহরের কাছে একটি কূপ থেকে অনেকগুলো মরদেহ উদ্ধার করা হয়। এর মধ্যে ৪৪টিকে শনাক্ত করতে পেরেছেন ফরেনসিক বিজ্ঞানীরা। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, মরদেহগুলো কালো রঙের ১১৯টি ব্যাগে লুকানো ছিল।

স্থানীয় বাসিন্দারা যখন কর্তৃপক্ষের কাছে বাজে গন্ধ পাওয়ার অভিযোগ করতে থাকেন তখনই অনুসন্ধান চালিয়ে লাশগুলো উদ্ধার করা হয়। তবে কে বা কারা তাদেরকে হত্যা করেছে সেই রহস্যের এখনো সমাধান হয়নি ।

অবৈধ মাদক ব্যবসার স্বর্গরাজ্য হিসেবে যেসব রাজ্য পরিচিত তার মধ্যে একটি হলো হালিসকো। ওই রাজ্যে মাদক ব্যবসাকে কেন্দ্র করে নিয়মিত ব্যাপক সহিংসতার ঘটনাও ঘটে। এর আগেও এই রাজ্যে এরকম বহু মৃতদেহের সন্ধান পাওয়া গিয়েছিল।

কর্মকর্তারা বলছেন, এবার উদ্ধারকৃত লাশগুলোর বেশিরভাগই কেটে টুকরো টুকরো করে ফেলা হয়েছে। ফলে তাদেরকে চিহ্নিত করা খুব একটা সহজ ছিল না।

লাশগুলো কূপ থেকে উদ্ধারের পর শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ একসাথে জোড়া লাগিয়ে ফরেনসিক বিশেষজ্ঞরা তাদেরকে চিহ্নিত করতে সক্ষম হন। এখনও বহু অঙ্গপ্রত্যঙ্গ চিহ্নিত করা যায় নি।

স্থানীয় একটি সংস্থা, যারা নিখোঁজ লোকজনকে খুঁজে বের করতে কাজ করছে, তারা সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন, এই চিহ্নিতকরণের কাজে আরো বিশেষজ্ঞ পাঠাতে। স্থানীয় বিশেষজ্ঞরা এই ঘটনায় হতচকিত হয়ে পড়েছেন ও তাদের প্রয়োজনীয় দক্ষতা নেই বলেও জানান তারা।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 96 People

সম্পর্কিত পোস্ট