চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

হংকং বিক্ষোভে উত্তাল

আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ৭:০৪ অপরাহ্ণ

হংকংয়ের রাজপথ আবারো বিক্ষোভে উত্তাল।  প্রত্যর্পণ বিল প্রত্যাহারের দাবিতে দু’মাস আগে শুরু হওয়া বিক্ষোভে বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। একপর্যায়ে পুলিশ বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে।

দেশটির পুলিশ কর্তৃপক্ষ থেকে অভিযোগ করা হয়, এ ঘটনায় বিক্ষোভকারীরা পেট্রোল বোমা নিক্ষেপ করেছে ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, রবিবার (১৫ সেপ্টেম্বর) সকালে ব্রিটিশ কনস্যুলেটের বাইরে বিক্ষোভকারীরা সমবেত হয়। তারা যুক্তরাজ্যের রানির কাছে সাহায্যের আবেদন জানিয়ে ‘গড সেভ দ্য কুইন’ গান করেন এবং ইউরোপীয় ইউনিয়নের পতাকা উত্তোলন করেন। এর আগে ৮ সেপ্টেম্বর বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত ‘দ্যা স্টার-স্পাংগ্লেড ব্যানার’ গেয়ে ট্রাম্পের কাছে সাহায্যের আবেদন করেন। মার্কিন দূতাবাস প্রধানের কার্যালয়ের সামনে সমবেত হয়ে বিক্ষোভকারীরা ‘হংকংয়ের জন্য যুদ্ধ কর ও আমাদের পাশে দাঁড়াও’ বলে স্লোগান দেন।

বার্তা সংস্থা রয়টার্সকে বিক্ষোভকারীদের একজন বলেন ‘যুক্তরাজ্যের কাছে আমাদের অধিকার আদায়ের জন্য সাহায্যের আবেদন জানাচ্ছি।’

এদিকে হংকংয়ের এ পরিস্থিতি সম্পূর্ণভাবে চীন ও হংকংয়ের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করে চীন সতর্ক করেছে, এ বিষয়ে যেন অন্য কেউ মাথা না ঘামায় । তবে হংকংয়ের এ বিক্ষোভ মিছিল বিপরীত কথা জানান দিচ্ছিল। যেখানে হাজারও বিক্ষোভকারীরা ট্রাম্প ও যুক্তরাজ্যের রানির কাছে সাহায্যের আবেদন করেছে।

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন