চট্টগ্রাম সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২৩ এএম

বিন লাদেনের ছেলে হামজা মৃত : হোয়াইট হাউস

আল কায়েদার নিহত নেতা ওসামা বিন লাদেনের ছেলে ও জঙ্গিগোষ্ঠীটির উল্লেখযোগ্য চরিত্র হামজা বিন লাদেন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী অভিযানে নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির সরকার। আফগানিস্তান-পাকিস্তান অঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর এক অভিযানে হামজা নিহত হন বলে গতকাল শনিবার হোয়াইট হাউসের দেওয়া এক বিবৃতির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।-বিডিনিউজ

বিবৃতিতে বলা হয়, “হামজা বিন লাদেনকে হারানোয় আল কায়েদা গুরুত্বপূর্ণ দক্ষ নেতৃত্ব থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি তার বাবার (ওসামা বিন লাদেন) সঙ্গে যে প্রতীকী সংযোগ ছিল তা থেকেও বঞ্চিত হবে এবং এতে গোষ্ঠীটির গুরুত্বপূর্ণ অভিযান

তৎপরতার সক্ষমতাও হ্রাস পাবে।” হামজার বয়স প্রায় ৩০ বছর ছিল বলে বিশ্বাস করা হয়। ২০০১ সালের ১১ সেপ্টে¤॥^র নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলার সময় সে আফগানিস্তানে তার বাবার পাশেই ছিল। ওই হামলার পর যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সামরিক অভিযান চালালে আল কায়েদার অধিকাংশ জ্যেষ্ঠ নেতা পাকিস্তান চলে যায়, সেখানেও হামজা তার বাবার সঙ্গে ছিলেন বলে ব্রুকিংস ইনিস্টিটিউশনের ভাষ্য।

পশ্চিমা দেশগুলোর রাজধানীতে হামলার ডাক ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তার বাবার হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দেওয়ার পর ২০১৭ সালে হামজাকে বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।
এর আগে ৩১ জুলাই ঘটনার বিষয়ে অবহিত কিন্তু পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে হামজা নিহত হয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছিল রয়টার্স। কিন্তু হোয়াইট হাউসের দেওয়া বিবৃতিতেই যুক্তরাষ্ট্র সরকার প্রথমবারের মতো তাদের অভিযানে হামজার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করল।

The Post Viewed By: 200 People

সম্পর্কিত পোস্ট