চট্টগ্রাম সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩৪ এএম

তালেবানের সঙ্গে আলোচনা ব্যর্থ হলো কেন- খালিলজাদকে তলব

ইন্টারন্যাশনাল ডেস্ক : আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর সঙ্গে কথিত শান্তি আলোচনা ব্যর্থ হলো কেন তার ব্যাখ্যা চেয়ে মার্কিন বিশেষ দূত জালমে খালিলজাদকে তলব করেছে কংগ্রেস। বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিতে আগামী সপ্তাহে মার্কিন কংগ্রেসের একটি প্যানেলে উপস্থিত হতে হবে তাকে।

মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান ইলিয়ট এল অ্যাঞ্জেল বলেন, “কংগ্রেস এবং আমেরিকার জনগণকে অন্ধকারে রেখে শান্তি আলোচনা চালানো এবং কিভাবে তারা যুদ্ধের অবসান ঘটাতে যাচ্ছে সে ব্যাপারে কোনো কিছু না জানানোর কারণে আমি মার্কিন প্রশাসনের প্রতি ভীষণভাবে ক্ষুব্ধ।” এরপরই তিনি জালমে খালিলজাদকে তলব করার চিঠিতে সই করেন।

গত জানুয়ারি মাসে বিরোধী ডেমোক্র্যাট দল মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয়ার পর এই প্রথম তালেবানের সঙ্গে শান্তি আলোচনার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে কোনো কর্মকর্তাকে তলব করা হলো। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের জনগণকে স্তম্ভিত করে ঘোষণা দেন যে, তিনি তালেবানের শীর্ষ নেতাদেরকে এবং আফগান প্রেসিডেন্ট আশরাফ গণিকে গোপন আলোচনার জন্য ক্যাম্প ডেভিডে আমন্ত্রণ জানিয়েছিলেন যাতে শান্তিচুক্তি চূড়ান্ত করা যায়।

The Post Viewed By: 86 People

সম্পর্কিত পোস্ট