চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সিরিয়ায় ইসরাইলি হামলা প্রতিরোধ করেছে রাশিয়া!

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়ায় বিমান হামলার বিষয়ে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে দিয়েছেন বলে খবর বের হয়েছে। এর মাধ্যমে সিরিয়ায় ইসরাইলি বাহিনীর বিমান হামলার বিরুদ্ধে মস্কো দৃঢ় অবস্থান নিয়েছে বলে মনে করা হচ্ছে।

পুতিন নেতানিয়াহুকে বলেছেন যে সিরিয়ার সামরিক অবস্থানের ওপর ইসরাইলকে হামলার সুযোগ দেয়া হলে তা মস্কো-দামেস্ক সম্পর্কে ক্ষতিগ্রস্ত হবে। গত শুক্রবার ব্রিটেন ভিত্তিক দৈনিক ইন্ডিপেনডেন্ট সংবাদপত্রের আরব সংস্করণ এ খবর দিয়েছে।
গত বৃহস্পতিবার রাশিয়ার বিনোদন কেন্দ্র সোচিতে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সিরিয়ায় ‘নিরাপত্তা সমন্বয়’ বিষয়ে আলোচনা করার জন্য প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাতের পর এ খবর এলো। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, সিরিয়ার অভ্যন্তরে কোনো ইসরাইলি জঙ্গিবিমান হামলা চালালে তা রুশ জঙ্গিবিমান বা এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে পাল্টা জবাব দেয়ার হুমকি দিয়েছে মস্কো। গত আগস্টে দামেস্কের কাছে অবস্থিত কৌশলগত কাসিউন শহরে রুশ বাহিনী একটি ইসরাইলি হামলা আটকে দিয়েছিল বলে সংবাদ মাধ্যমটি জানিয়েছে।

সিরিয়ার সেনাবাহিনী সেখানে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ মোতায়েন করেছে। এছাড়া, পরবর্তী সময়ে সিরিয়ার দক্ষিণ-পশ্চিম অংশে অবস্থিত কুনেইত্রা প্রদেশে এবং লতাকিয়া প্রদেশে তৃতীয়বার ইসরাইলি জঙ্গিবিমানের হামলা প্রতিরোধ করেছিলো মস্কো।

শেয়ার করুন