চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সৌদির তেল স্থাপনায় ভয়াবহ ড্রোন হামলা ও অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২৯ অপরাহ্ণ

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামের কাছে আরামকো কোম্পানির একটি তেল স্থাপনায় ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড ঘটেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে শনিবার অগ্নিকাণ্ডের ভিডিও ছড়িয়ে পড়েছে।

ওই ভিডিও ফুটেজে বিশ্বের সবচেয়ে বড় তেল প্রক্রিয়াজাত কেন্দ্র আবকাইক-এ ড্রোন হামলার পর আগুন জ্বলতে দেখা গেছে। এছাড়া পশ্চিমাঞ্চলে খুরাইস তেল ক্ষেত্রে হামলার পর সেখানেও আগুন জ্বলছে। তবে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে দুটি স্থানের আগুনই এখন নিয়ন্ত্রণে। এর আগে সৌদি আরবের তেল স্থাপনায় ড্রোন হামলার দায় ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা স্বীকার করে। তবে সাম্প্রতিক হামলার দায় কেউ স্বীকার করেনি। সৌদি কর্তৃপক্ষও এখন পর্যন্ত এই ঘটনায় কাউকে দায়ী করেনি।

ভিডিওতে আরামকোর তেল স্থাপনা থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা যাচ্ছে এবং একটি ভিডিওতে গুলির শব্দও শোনা গেছে। খবর ভয়েস অব আমেরিকার।

সরকারি সৌদি প্রেস এজেন্সি  জানিয়েছে, স্থানীয় সময় ভোর চারটায় আবকাইক ও খুরাইসে তেল স্থাপনায় ড্রোন হামলার কারণে সৃষ্ট আগুন মোকাবিলা শুরু করে আরামকোর শিল্প নিরাপত্তা দল। দুই জায়গার আগুনই এখন নিয়ন্ত্রণে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, অগ্নিকাণ্ডের ঘটনাস্থল থেকে গোলাগুলির আওয়াজও শোনা গেছে।

২০০৬ সালের ফেব্রুয়ারিতে আবকাইক তেল স্থাপনায় হামলার চেষ্টা চালায় আল কায়েদা। তাদের এক আত্মঘাতী হামলাকারী তেল স্থাপনার অভ্যন্তরে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হয়।

আরামকো বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান। প্রতিদিন এ প্রতিষ্ঠান ৭০ লাখ ব্যারেল তেল উৎপাদন করে।

পূর্বকোণ/পলাশ 

 

শেয়ার করুন