চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কিমের সঙ্গে আবারও বৈঠকে বসতে চান ট্রাম্প

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪৭ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : আবারও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে বসতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের শেষ দিকে উনের সঙ্গে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ আলোচনা শুরু করতে চান বলে বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এর এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় কিমের সঙ্গে আবারও বৈঠকে বসার আগ্রহের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বিশ্লেষকরা বলছেন, গত সপ্তাহেই ট্রাম্প তার নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে পদ থেকে অব্যাহতি দিয়েছেন। এ কারণে কিমের সঙ্গে ট্রাম্পের আলোচনার প্রক্রিয়াটি কিছুটা সহজ হতে পারে। তবে বৈঠকের ফলাফল সেই আগের মতোই হবে।
এর আগে গত সোমবার উত্তর কোরিয়া জানিয়েছিল, তারা সেপ্টেম্বরের পরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চায়। গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মতো ট্রাম্প ও উনের মধ্যে বৈঠক হয়। ওই বৈঠকের পর নিরস্ত্রীকরণ বিষয়টি এগিয়ে নিতে ভিয়েতনামে দুই নেতার মধ্যে দ্বিতীয় দফা বৈঠক হলেও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়। সর্বশেষ গত জুনে দুই কোরিয়ার সীমান্তে পানমুনজমের অসামরিকায়িত অঞ্চলে তৃতীয় দফায় তাদের বৈঠক হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট