চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ট্রাম্পের অভিবাসন নীতির পক্ষে রায় সুপ্রিম কোর্টের

১৩ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৫১ পূর্বাহ্ণ

মধ্য আমেরিকার দেশগুলো থেকে আসা শরণার্থীদের যুক্তরাষ্ট্রে আশ্রয়ের আবেদন নাকচ করার ট্রাম্প প্রশাসনের আবেদন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট। এর ফলে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে জড়ো হওয়া শরণার্থীদের আশ্রয়ের আবেদন নাকচ করতে নতুন আইন প্রয়োগ করতে পারবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এ আইন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে পৌঁছানো শরণার্থীরা প্রথম যে দেশ পাড়ি দিয়ে এসেছে সেখানে আশ্রয় প্রার্থনা না করে যুক্তরাষ্ট্রের আশ্রয় চাইতে পারবে না।-বিডিনিউজ

কোর্টের রায়ের ফলে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তের প্রায় সব শরণার্থীর আশ্রয়ের আবেদনই নাকচ হয়ে যাবে যে শরণার্থীরা মধ্য আমেরিকার দেশগুলো থেকে প্রায়ই পায়ে হেঁটে মেক্সিকোর মধ্য দিয়ে সীমান্তে এসে জড়ো হয়।
ট্রাম্প প্রশাসন আশ্রয়প্রার্থীদের জন্য নতুন আইন চালুর ঘোষণা দিয়েছিল জুলাইয়ে। কিন্তু সান ফ্রান্সিসকোয় নিম্ন আদালতের এক বিচারকের রায়ে এ আইন তাৎক্ষণিকভাবে কার্যকর হতে পারেনি।

ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জ এখনো আছে। কিন্তু সুপ্রিম কোর্টের রায় দেশজুড়ে আইনটি বলবৎ করার পথ খুলে দিয়েছে। যুক্তরাষ্ট্রে অভিবাসনের রাশ টেনে ধরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মূল লক্ষ্য। একইসঙ্গে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তার পুনর্র্নিবাচিত হওয়ার চেষ্টায়ও এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সুপ্রিম কোর্টের রায়কে ট্রাম্প তার বড় ধরনের বিজয় বলেই বর্ণনা করেছেন।

শেয়ার করুন