চট্টগ্রাম রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৫৯ এএম

নিজস্ব প্রতিনিধি , সৌদি আরব

হজ ও ওমরাহ ফি কমিয়ে ৩শ রিয়াল ঘোষণা

সৌদি আরবে প্রতি বছর ওমরাহ পালনের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা লাখো লাখো ধর্মপ্রাণ মুসলমান জড়ো হন পবিত্র নগরী মক্কা ও মদিনায়। এদিকে মঙ্গলবার সৌদি আরবে হজ, ওমরাহ ও ভিজিট ভিসার ফি কমিয়ে মাত্র সৌদি ৩০০ রিয়াল নির্ধারিত করার ঘোষণা করেছে দেশটির হজ কর্তৃপক্ষ। সৌদি গেজেট সূত্রে জানা যায়, সৌদি বাদশাহ সালমান এক বিশেষ আদেশে ৩০০ রিয়াল ফি নির্ধারণ করার ঘোষণা দেন। তবে খুব শীঘ্রই এই নতুন আদেশটি কার্যকর করা হবে। সারা বিশ্ব মুসলিমের তীর্থ-আরাধ্য স্থান মক্কা মদিনাতে মুসলমানদের ভ্রমণের সুযোগ, হজ এবং ওমরাহ পালন আরো সহজসাধ্য করার লক্ষ্যেই বাদশাহ সালমান এই উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণ

করেছেন। এতে করে মক্কা-মদিনাতে, হজ এবং ওমরাহতে বিশ্ব মুসলিমের অংশগ্রহণ এবং অংশীদারিত্ব আরো বহুগুণ বেড়ে যাবে বলে আশা করছে সৌদি আরব। হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মুহাম্মদ সালেহ বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদি বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন এই প্রাজ্ঞ সিদ্ধান্তের জন্য ।

প্রসঙ্গত উল্লেখ্য, লাখো লাখো সৌদি প্রবাসী এই মহামূল্যবান সুযোগটির জন্য এতদিন অপেক্ষায় ছিলেন। ভ্রমণ এবং হজ ওমরাহ ভিসার ফি মাত্র ৩০০ রিয়াল ( বাংলাদেশি টাকাতে মাত্র ৭ হাজারের মত) নির্ধারিত হলে অনেকেই নিজের পরিবার পরিজনকে একবার আল্লাহর ঘর, এবং প্রিয় নবী (স.) এর রওজা জেয়ারত করিয়ে নিয়ে যাবার সুযোগ পাবেন বলে আশা করছেন প্রবাসীরা।
সৌদি আরবের ‘ভিশন-২০৩০’ বাস্তবায়নের লক্ষেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ভিশন-২০৩০ এর অন্যতম লক্ষ্য হলো বছরে ৩০ কোটি হজ ও ওমরাহ ভিসা প্রদান এবং হাজিদের উন্নত পরিসেবা দেয়া। এদিকে হজ ও ওমরা মন্ত্রী বলেন, ‘হজ ও ওমরার জন্য উন্নত সুযোগ-সুবিধা দিতে সৌদি সরকার ও হারামাইন শরিফাইনের খাদেম সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল্লাহর মেহমানদের সম্মানে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার নির্দেশ দিয়েছেন। এমনকি ওমরা ভিসায় সমগ্র সৌদি আরব ভ্রমণও করা যাবে বলে জানিয়েছেন সৌদি আরবের টুরিজম এন্ড ন্যাশনাল হেরিটেজ কমিশন।

The Post Viewed By: 440 People

সম্পর্কিত পোস্ট