চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২১ এএম

ট্রাম্প’র নরম সুর

কোনো পূর্বশর্ত ছাড়াই ইরানের সাথে বৈঠকে বসার ইঙ্গিত!

ইন্টারন্যাশনাল ডেস্ক : কোনো পূর্বশর্ত ছাড়া ইরানি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে তারা প্রস্তুত রয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুই শীর্ষ সহকারী বলেছেন। এর আগে যুক্তরাষ্ট্রের কট্টরপন্থী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বরখাস্ত করেছেন ট্রাম্প। তেহরানের বিরুদ্ধে মার্কিন চাপ সহজ না করতে যখন তিনি জোর দিচ্ছিলেন, তখনই বরখাস্ত হতে হয়েছে বোল্টনকে।

খবর এএফপির। যুদ্ধপিপাসু জন বোল্টনকে বরখাস্তের ঘোষণ এই আভাস দিচ্ছে যে, ইরানের ক্ষেত্রে নিজের মনোভাব সম্ভবত নরম করবেন ট্রাম্প। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইসরাইলের সঙ্গে সুর মিলিয়ে ইরানের বিরুদ্ধে সম্ভাব্য অঘোষিত পরমাণু তৎপরতার অভিযোগ তুলেছেন।

এ ছাড়া ইসলামিক প্রজাতন্ত্রটির সংশ্লিষ্ট কয়েকটি গোষ্ঠীকে সন্ত্রাসী আখ্যায়িত করে নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। এই ঝুঁকিপূর্ণ রাজনৈতিক পরিস্থিতির মধ্যেও ট্রাম্পের এ দুই সহকারীর এমন ইঙ্গিত আশার সঞ্চার করেছে রাজনৈতিক বোদ্ধামহলে । ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে সই করা ইরানের পরমাণু চুক্তিকে বাঁচাতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোনও কিছুটা এমন প্রস্তাব দিয়েছিলেন। মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন বলেছেন, প্রেসিডেন্ট এখন পরিষ্কার করেছেন যে, কোনো পূর্বশর্ত ছাড়া একটি বৈঠকে বসতে পারলে তিনি খুশি হবেন। কিন্তু আমরা ইরানের বিরুদ্ধে চাপ অব্যাহত রেখে যাব।

The Post Viewed By: 73 People

সম্পর্কিত পোস্ট