চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ভিসা ব্যবস্থায় পরিবর্তন

পড়াশোনা শেষেও দুই বছর যুক্তরাজ্যে থাকতে পারবে বিদেশি শিক্ষার্থীরা

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:১৯ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাজ্যের শিক্ষার্থী ভিসা ব্যবস্থায় পরিবর্তন আনতে নতুন একটি প্রস্তাব ঘোষণা করেছে দেশটির স্বরাষ্ট্র দফতর। এর আওতায় স্নাতক শেষ করার পরও দুই বছর দেশটিতে অবস্থান করে কাজ খোঁজার সুযোগ পাবে বিদেশি শিক্ষার্থীরা।
বুধবার ঘোষিত নতুন প্রস্তাব অনুযায়ী বিদেশি শিক্ষার্থীরা যেকোনও ধরণের কাজ করতে পারবে। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ভিসা ব্যবস্থায় পরিবর্তন আনার ফলে শিক্ষার্থীরা তাদের সম্ভাবনা উন্মুক্ত করতে পারবেন আর যুক্তরাজ্যে ক্যারিয়ার শুরু করতে পারবেন। তবে অভিবাসীদের নিয়ে কাজ করা মাইগ্রেশন ওয়াচ একে পশ্চাদমুখী পদক্ষেপ হিসেবে অভিহিত করেছে। ২০১২ সালে তৎকালীন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে’র অধীনে ভিসা ব্যবস্থায় পরিবর্তন আনা হয়। ওই সময়ে নিয়ম করা হয় বিদেশি শিক্ষার্থীদের স্নাতক শেষ করার চার মাসের মধ্যে যুক্তরাজ্য ছেড়ে যেতে হবে। বুধবার নতুন ঘোষিত প্রস্তাবের মধ্য দিয়ে ওই নিয়ম বদলানো হলো।

গত বছর প্রায় সাড়ে চার লাখ বিদেশি শিক্ষার্থী যুক্তরাজ্যে স্নাতক কোর্স শুর”র আবেদন করেছেন। ভিসা ব্যবস্থার নতুন নিয়ম এসব শিক্ষার্থীর ওপরও প্রযোজ্য হবে। ব্রিটিশ কোষাগারের চ্যান্সেলর সাজিদ জাভিদ এক টুইট বার্তায় নতুন এই নিয়মকে সময়োপযোগী বলে আখ্যা দিয়ে বলেছেন কয়েক বছর আগেই ভিসা ব্যবস্থায় পরিবর্তন আনার দরকার ছিলো। ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোর প্রধান নির্বাহী অ্যালিস্টাইর জার্ভিস এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন এর মাধ্যমে উপকৃত হবে ব্রিটিশ অর্থনীতি। আর যুক্তরাজ্যকে শিক্ষার প্রথম গন্তব্য নির্ধারণে ভূমিকা রাখবে।

তবে অভিবাসীদের নিয়ে কাজ করা যুক্তরাজ্যের মাইগ্রেশন ওয়াচের চেয়ারম্যান আল্প মেহমেত বলেছেন, এই সিদ্ধান্ত অবিবেচক সিদ্ধান্ত। আর এত বিদেশি স্নাতক শিক্ষার্থীদের ভীড় বেড়ে যাবে। তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো রেকর্ড সংখ্যক বিদেশি শিক্ষার্থীদের আকৃষ্ট করছে ফলে শিক্ষার্থী ভিসা অবমূল্যায়ন করে কাজের সুযোগ দিয়ে পেছনের পথ ব্যবহার করার কোনও দরকার নেই।

শেয়ার করুন