চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১০ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২০ এএম

২৭ সেপ্টেম্বরই পাক-ভারত ‘সম্মুখসমর’!

ইন্টারন্যাশনাল ডেস্ক : কাশ্মীর ইস্যুতে দুই দেশের মধ্যে যখন টানাপোড়েন এবং দুই প্রধানমন্ত্রীর মধ্যে চলছে বাকযুদ্ধ এমনকি যুদ্ধের হুমকি, তখন আমেরিকার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে বসেছে সাধারণ সভা।

সভার সূচিতে দেখা যাচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তৃতা ক্ষণ পড়েছে একই দিনে। একই দিনে দুই বিবদমান প্রতিবেশী দেশের সরকারপ্রধানের জাতিসংঘে বক্তব্য নিয়ে বিশ্বমহলে আগ্রহ দেখা দিয়েছে। একে দেখা হচ্ছে দুই নেতার সম্মুখসমর হিসেবে। আগামী ২৭ সেপ্টেম্বর কিছু সময়ের ব্যবধানে জাতিসংঘের সাধারণ সভায় বক্তব্য দেবেন তারা। গত মাসের গোড়ায় জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই প্রথম দেখা হবে জাতিসংঘের সভায় যোগ দিচ্ছেন দুই নেতা। স্বাভাবিকভাবেই এ নিয়ে রাজনৈতিক মহলে তুমুল আগ্রহ তৈরি হয়েছে। কাশ্মীর ইস্যুতে এক দিকে মোদি যেমন আন্তর্জাতিক মহলের সমর্থন জোগাড়ের চেষ্টা করেছেন।

অন্যদিকে, ইমরান খানও এ নিয়ে সরব হয়েছেন। এই ইস্যুতে গত এক মাসে বারবারই আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছে ভারত ও পাকিস্তান।

ইমরান খান আগেই ঘোষণা দিয়েছেন জাতিসংঘে কাশ্মীর ইস্যু তুলবেন তিনি। অপরদিকে মোদিও এ বিষয়ে যে সরব হবেন তা বলাই যায়। এখন দেখার বিষয়ে জাতিসংঘের মঞ্চে দুই নেতা কী বলেন।

The Post Viewed By: 440 People

সম্পর্কিত পোস্ট