চট্টগ্রাম রবিবার, ০৭ মার্চ, ২০২১

৮ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২১ পূর্বাহ্ণ

হরুমুজ প্রণালীতে ফের জাহাজ আটক করেছে ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক : হরমুজ প্রণালীতে একটি জাহাজ জব্দ করে

ফিলিপাইনের ১২ জন নাগরিককে আটক করেছে ইরান।,

শনিবার তারা সেই নৌযানটি আটক করে। দেশটির আধা সরকারি বার্তা সংস্থা ইসনার এক অনলাইন প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।
ইসনার প্রতিবেদন অনুযায়ী, ‘বিদেশি একটি ‘‘টাগবোটের’’ ২ লাখ ৮৩ হাজার ৯০০ লিটার পেট্রল বাজেয়াপ্ত করা হয়েছে। যার মূল্য ২৩৩ বিলিয়ন রিয়াল বা ২০ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার। দেশটির দক্ষিণাঞ্চলীয় হরজোমগান প্রদেশের কোস্ট গার্ড প্রধানের বরাত এ খবর জানা গেছে।’

সম্প্রতি জাহাজ আটককে কেন্দ্র করে করে পারস্য উপসাগের ইরানের সঙ্গে পশ্চিমা বিশ্বের উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ব্রিটিশ তেলবাহী ট্যাংকার আটকের মাধ্যমে যার সূত্রপাত। পরে ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীও গ্রেস-১ নামের একটি ইরানিয়ান তেলবাহী ট্যাংকার আটক করে।

অবশ্য দুমাস পর সম্প্রতি আটক ইরানের ওই তেলবাহী ট্যাংকারটি ছেড়ে দেয় জিব্রাল্টার কর্তৃপক্ষ ছেড়ে দেয়। পরে সেটিকে আটক করার অনুরোধ জানায় যুক্তরাষ্ট্র। তবে প্রত্যাখান করে জিব্রাল্টার। যুক্তরাষ্ট্র স্যাটেলাইট ছবি প্রকাশ করে বলছে, ট্যাংকারটি এখন সিরিয়া উপকূলে অবস্থান করছে।
বিশ্বের ছয় জাতির সঙ্গে করা পারমাণবিক কর্মসূচি বিষয়ক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
২০১৫ সালে বারাক ওবামা ক্ষমতায় থাকার সময় চুক্তিটি হয়েছিল। ডোনাল্ড ট্রাম্প চুক্তিটি থেকে বের হওয়ার পর থেকে তেহরান-ওয়াশিংটন উত্তেজনা বাড়ছেই।

শেয়ার করুন
The Post Viewed By: 314 People

সম্পর্কিত পোস্ট