চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মারা গেছেন জিম্বাবুয়ের জাতির পিতা রবার্ট মুগাবে

অনলাইন ডেস্ক

৬ সেপ্টেম্বর, ২০১৯ | ১২:৪৬ অপরাহ্ণ

স্বাধীন জিম্বাবুয়ের প্রথম প্রধানমন্ত্রী ও পরবর্তী সময়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এ সময়ে তার বয়স হয়েছিল ৯৫ বছর। তার পরিবারের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মুগাবের স্বাস্থ্যের অবস্থা বেশ কিছুদিন ধরেই ভালো যাচ্ছিল না। ১৯৮০ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর থেকে টানা ৩৭ বছর জিম্বাবুয়ের হর্তাকর্তা ছিলেন মুগাবে। ২০১৭ সালের নভেম্বরে এক সামরিক অভ্যুত্থানে প্রেসিডেন্ট পদ থেকে তাকে উৎখাত করা হয়।

শাসনামলের শুরুর দিকে দেশের স্বাস্থ্য ও শিক্ষা খাতের ব্যাপক উন্নয়নের কারণে প্রশংসিত হন তিনি। তবে, শেষদিকে তার ভূমি সংস্কার কার্যক্রম ব্যাপক সমালোচনার জন্ম দেয় ও দেশের অর্থনীতি একেবারে ভেঙে পড়ে। এছাড়া, দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনেরও অভিযোগ উঠেছিল আলোচিত এ নেতার বিরুদ্ধে। তার মৃত্যুর খবর জানিয়ে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন এমনানগাগোয়া এক টুইটে বলেন, গভীর শোকের সঙ্গে জিম্বাবুয়ের প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের মৃত্যুসংবাদ আমাকে জানাতে হচ্ছে।

এমনানগাগোয়া লিখেছেন, মুগাবে ছিলেন আমাদের স্বাধীনতা সংগ্রামের প্রতীক, প্যান-আফ্রিকা মতবাদের একজন সমর্থক, যিনি তার জীবন উৎসের্গ করেছিলেন জনগণের মুক্তি আর ক্ষমতায়নের জন্য।

 

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট