চট্টগ্রাম বুধবার, ০৩ মার্চ, ২০২১

সর্বশেষ:

৬ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪৩ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ডে হামের প্রাদুর্ভাব, আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে

ইন্টারন্যাশনাল ডেস্ক : নিউজিল্যান্ডে চলমান হামের প্রাদুর্ভাবে নিশ্চিত আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত এই রোগে মোট এক হাজার ৫১ জন আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সংক্রামক রোগ হামে আক্রান্ত হলে জ্বর, কাশি এবং শরীরে র্যাশ দেখা দেয়। রোগিটির প্রতিষেধক টিকা থাকলেও গত কয়েক বছর ধরে কয়েকটি উন্নত দেশে এই রোগের প্রকোপ দেখা যাচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে বিশ্বব্যাপী হামে আক্রান্তের সংখ্যা চারগুণ বেড়েছে। নিউজিল্যান্ডে হামের প্রাদুর্ভাব মূলত দেশটির সবচেয়ে বড় শহর অকল্যান্ড ঘিরে। সেখানে ৮৭৭ জন নিশ্চিত আক্রান্তকে দেখা গেছে।

এই রোগের টিকা না নেওয়া থাকলে দেশটির ১২ থেকে ৫০ বছর বয়সী সব নাগরিককে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। টিকাদান পরামর্শক প্রতিষ্ঠানের পরিচালক ডা. নিক্কি টার্নার দেশটির সংবাদমাধ্যম নিউজহাবকে বলেন, মাইলফলকে পৌঁছানোর ঘটনা খুবই দুঃখজনক। তিনি বলেন, ‘পুরোপুরি অনুমানযোগ্য ও প্রতিরোধযোগ্য হওয়ার পরও এটা ঠেকাতে না পারা আমাদের জন্য খুবই হতাশাজনক’। অসুস্থতা অনুভব করা মানুষদের কাজ, স্কুল বা জনসমাগমের স্থান পরিহার করে অন্যদের ঝুঁকিতে না ফেলার পরামর্শ দিয়েছে কতৃর্পক্ষ।

শেয়ার করুন
The Post Viewed By: 149 People