চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

৬ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪২ পূর্বাহ্ণ

ইরানি ট্যাংকার আটকাতে নাবিককে ঘুষও সাধে যুক্তরাষ্ট্র!

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভূমধ্যসাগরে দীর্ঘদিন ভাসতে থাকা সেই ইরানি তেল ট্যাংকার আটক করার জন্য সাহায্য চেয়ে এর নাবিককে বিপুল অংকের অর্থের প্রস্তাবও দিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে ট্যাংকারে নিযুক্ত ভারতীয় ক্যাপ্টেন তা প্রত্যাখ্যান করায় মার্কিনিদের পরিকল্পনা ভেস্তে যায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একটি সূত্রের বরাত দিয়ে বুধবার এমন সংবাদই দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক জাপানি সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস। সূত্রে খবরটি ছড়িয়ে যাওয়ার পর ঘটনার সত্যতা স্বীকার করে মার্কিন কর্তৃপক্ষও।

সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, পররাষ্ট্র দফতরের ইরান বিষয়ক শাখার প্রধান ব্রিয়ান হুক ইরানি সুপার ট্যাংকার ‘আদ্রিয়ান দরিয়া ১-‘র ক্যাপ্টেনকে মেইলে প্রস্তাব দেন, ট্যাংকারটিকে এমন কোথাও নিয়ে যেতে, যেখান থেকে সহজেই যুক্তরাষ্ট্র তা জব্দ করতে পারে। বিনিময়ে ক্যাপ্টেনকে কয়েক মিলিয়ন ডলার অর্থের প্রস্তাব দেওয়া হয়। তবে ট্যাংকারে নিযুক্ত ভারতীয় ক্যাপ্টেন তা প্রত্যাখ্যান করায় মার্কিনিদের পরিকল্পনা ভেস্তে যায়। মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র সংবাদ সংস্থা এএফপিকে বলেন, আমরা বড় পরিসরে বেশ কিছু জাহাজের ক্যাপ্টেন ও জাহাজ কোম্পানির সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করি।
গত ৩০ আগস্ট যুক্তরাষ্ট্র ইরানি ট্যাংকারটিকে কালো তালিকাভুক্ত করে।

শেয়ার করুন
The Post Viewed By: 168 People