চট্টগ্রাম সোমবার, ০৪ ডিসেম্বর, ২০২৩

সর্বশেষ:

উত্তেজনার মধ্যেই কানাডায় আরেক খালিস্তানপন্থিকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:৫১ পূর্বাহ্ণ

ভারত ও কানাডার মধ্যে খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ড নিয়ে তুমুল উত্তেজনা চলছে। আর এ হত্যাকাণ্ডকে ঘিরে দুই দেশের মধ্যে সম্পর্কের এতটাই অবনতি হয়েছে যে একে অপরের একজন করে শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করেছে।

দু দেশের তুমুল উত্তেজনার মধ্যেই সুখা দুনেকে নামক আরেক খালিস্তানপন্থি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে কানাডায়। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

এক সূত্রের বরাতে এনডিটিভি জানায়, দুনেকে কানাডার খালিস্তান আন্দোলনের অংশ ছিলেন।

কানাডা থেকে পাওয়া গোয়েন্দা তথ্যের বরাতে হিন্দুস্তান টাইমস জানায় যে স্থানীয় সময় বুধবার রাতে গ্যাংয়ের ভেতর অন্তর্দ্বন্দ্বের কারণে গুলি করে হত্যা করা হয় দুনেকেকে। তিনি কানাডাভিত্তিক গ্যাংস্টার গ্রুপ আরশদীপ সিংয় এলিয়াস আর্শ দালার সহযোগী ছিলেন।

অসমর্থিত সূত্রের বরাতে জানা যায় যে তাকে কানাডার উইনিপেগেতে হত্যা করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয় যে দুনেকে ২০১৭ জাল নথির মাধ্যমে ভারত থেকে কানাডায় পালিয়ে গিয়েছিল এবং তার বিরুদ্ধে সাতটি ফৌজদারি মামলা রয়েছে।

এর আগে চলতি বছরের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ গুরুদ্বারের বাইরে গুলি করে হত্যা করা হয় শিখ নেতা হরদীপ সিং নিজ্জারকে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) কানাডার হাউজ অব কমন্সে কানাডার নাগরিক হরদীপ সিং নিজ্জারের হত্যার ঘটনায় ভারত সরকারের গুপ্তচরদের জড়িত থাকার বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়ার কথা জানান দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

১৯৪৭ সালে দেশভাগের পর ভারত থেকে আলাদা হয়ে শিখদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনের ডাক দিয়েছিলেন একদল শিখ। এরই নাম খালিস্তান আন্দোলন। ভারতের পাঞ্জাব প্রদেশে আশির দশকে এই আন্দোলন চূড়ান্ত পর্যায়ে ছিল।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন