চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

৫ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪২ পূর্বাহ্ণ

পার্লামেন্টে ভোটাভুটিতে হেরে যাবার জের

২১ বিদ্রোহী এমপিকে বরখাস্ত করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আশা করছেন, তার এই শাস্তির মুখে এইসব বহিষ্কৃত বিদ্রোহী এমপিরা তাদের অবস্থান বদলাবেন।
ইন্টারন্যাশনাল ডেস্ক : ব্রিটিশ পার্লামেন্ট ভোটাভুটিতে হেরে যাওয়ার পর চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের ২১ বিদ্রোহ এমপিকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।
বরখাস্ত হওয়াদের মধ্যে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের প্রপৌত্র স্যার নিকোলাস সোয়ামস-ও রয়েছেন। ওই ২১ জন এমপি নিজ দলের প্রধানমন্ত্রী জনসনের বরখাস্ত করার হুমকি উপেক্ষা করে বিরোধীদের সঙ্গে যোগ দেন এবং মঙ্গলবার নিজ সরকারের আনীত প্রস্তাবের বিপক্ষে ভোট দেন।

অবশ্য মঙ্গলবার রাতেই প্রধানমন্ত্রীর দপ্তর ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র জানান: ‘যারা আজ সন্ধ্যায় সরকারের প্রস্তাবে ভোট দেননি, চিফ হুইপ সেই টরি এমপিদের সাথে কথা বলছেন।’
এসব বিদ্রোহী এমপিদের বরখাস্ত করা হবে বলেও তিনি জানিয়েছিলেন। কনজারভেটিভ দলের ওই বহিষ্কৃত এমপিদের মধ্যে নয়জন সাবেক মন্ত্রীও রয়েছেন, যারা প্রধানমন্ত্রী বরিস জনসনের হুমকি অগ্রাহ্য করে বিরোধী লেবার দলের এমপিদের সঙ্গে মিলে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দিয়েছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- ব্রিটেনের সাবেক চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড, কেন ক্লার্ক, ডেভিড গউকে এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ররি স্টুর্য়ার্ট।

ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট ইস্যুতে মঙ্গলবার অনুষ্ঠিত ভোটাভুটিতে পরাজিত হন প্রধানমন্ত্রী বরিস জনসন। বিরোধী দলের পাশাপাশি নিজ দলের বিদ্রোহী এমপিরাও তার প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন। সবমিলিয়ে তার নিজ দলের ২১ জন এমপি বিরোধীদের সাথে মিলে তার প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন। ফলে হাউজ অফ কমন্সে ৩২৮-৩০১ ভোটের ব্যবধানে হেরে যান প্রধানমন্ত্রী জনসন।

ভোটাভুটিতে বিজয়ী হওয়ার পর বুধবার পার্লামেন্টের নিয়ন্ত্রণ নিলো চুক্তি ছাড়া ব্রেক্সিটের বিরোধিতাকারী এমপিরা। এর মাধ্যমে তারা চুক্তি ছাড়া ব্রেক্সিট ঠেকাতে একটি বিল আনার সুযোগ পাচ্ছেন বলে জানা গেছে।
এদিকে ভোটাভুটির পর প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাউনিং স্ট্রিট কার্যালয় থেকে বলা হয়েছে, একই সঙ্গে আগাম নির্বাচনের প্রস্তাব আনারও ঘোষণা দিয়েছেন বরিস জনসন। প্রধানমন্ত্রী আশা করছেন, তার এই শাস্তির মুখে এইসব বহিষ্কৃত বিদ্রোহী এমপিরা তাদের অবস্থান বদলাবেন।

শেয়ার করুন
The Post Viewed By: 183 People

সম্পর্কিত পোস্ট