চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পর্যটকদের জন্য রাতেও খোলা থাকবে তাজমহল

অনলাইন ডেস্ক

১ সেপ্টেম্বর, ২০১৯ | ৩:৪৭ অপরাহ্ণ

ভাবুন তো! জোছনা ভেজা পূর্ণিমা রাতে ঝিরি ঝিরি দক্ষিণা বাতাসে তাজমহলে সামনে দাঁড়িয়ে আছেন আপনি। হয়তো বলবেন, তাজমহল রাতে খোলা থাকে নাকি! হ্যাঁ, বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল সূর্যাস্তের পরও প্রতিদিন খোলা থাকবে। শিগগিরই এই নিয়ম চালু হবে। ফলে চাঁদের আলোয় বিখ্যাত এই স্মৃতিস্তম্ভের নান্দনিক সৌন্দর্য উপভোগের সুযোগ মিলবে সারা বছর। ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী প্রহলাদ সিংহ প্যাটেল জানান, প্রচুর পর্যটকদের আবেদনে সাড়া দিয়েই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে পর্যটকদের জন্য সারারাত খোলা থাকবে তাজমহল। প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাও নেয়া হচ্ছে। শুধু তাই নয়, পূর্ণিমার দিনেও থাকবে বিশেষ ব্যবস্থা।

জানা যায়, একরাতে সর্বোচ্চ ৪০০ পর্যটক প্রবেশ করতে পারবেন। ভারতীয়দের ক্ষেত্রে প্রবেশমূল্য প্রাপ্তবয়স্ক ৫১০ রুপি ও শিশু ৫০০ রুপি। বিদেশি পর্যটক হলে প্রতিটি টিকিটের জন্য গুনতে হবে ৭৫০ রুপি। রাতে পর্যটকদের ভিড় সামলাতে তাজমহলের চারপাশ আলোকিত করার পাশাপাশি অবকাঠামোর উন্নয়ন করবে পর্যটন মন্ত্রণালয়। নতুন পরিকল্পনা বাস্তবায়নের জন্য এখন তারা বিভিন্ন বিভাগের অনুমোদন নিতে ব্যস্ত।

সপ্তদশ শতকে মোগল সম্রাট শাহজাহান তার প্রয়াত স্ত্রীর স্মৃতির উদ্দেশে গড়ে তোলেন রাজকীয় সমাধি তাজমহল। এটি ভারতের সবচেয়ে জনপ্রিয় পর্যটন গন্তব্যগুলোর অন্যতম। প্রতি বছর সেখানে ৭০-৮০ লাখ ভ্রমণপিপাসু ভিড় করে। দিনে দিনে এর দর্শনার্থীর সংখ্যা বেড়ে চলেছে। বিশ্বের বিভিন্ন শেষের ভ্রমণপ্রেমীরা এই স্থাপনা দেখতে ভারতে আসেন। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এটি খোলা থাকে।

 

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট