চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

‘ভারতীয় অর্থনীতির বৃদ্ধিতে অংশ নিতে ‌‌‌কানাডিয়ান ব্যবসায়ীদের আমন্ত্রণ’

আন্তর্জাতিক ডেস্ক

১৩ মে, ২০২৩ | ২:৫৬ অপরাহ্ণ

ভারতীয় অর্থনীতির বৃদ্ধির যাত্রায় অংশগ্রহণের জন্য কানাডিয়ান ব্যবসায়ীদের আমন্ত্রণ জানানোর সময়, কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়াল বলেছেন যে ভারত সিদ্ধান্তমূলক এবং জনপ্রিয় নেতৃত্বের সাথে একটি স্থিতিশীল ব্যবসায়িক পরিবেশ সরবরাহ করে।

তিনি কানাডার আন্তর্জাতিক বাণিজ্য, রপ্তানি প্রচার, ক্ষুদ্র ব্যবসা ও অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী মেরি এনজিকে তার নেতৃত্ব এবং কানাডা-ভারত অংশীদারিত্বকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য তার প্রশংসা করেন।

9 মে কানাডার টরন্টোতে ভারতীয় এবং কানাডিয়ান সিইওদের গোলটেবিল বৈঠকের সময় পীযূষ গোয়েল কানাডিয়ান ব্যবসায়ীদের ভারতীয় অর্থনীতির বৃদ্ধির যাত্রায় অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। কানাডায় তার দুই দিনের সফরে তিনি গোলটেবিল বৈঠকে ভাষণ দিয়েছেন।

পীযূষ গোয়েল বলেছেন যে ভারত শুধুমাত্র পণ্য ও পরিষেবার উচ্চ মানের মান নয় বরং পণ্য ও পরিষেবাগুলির উচ্চ মানের ডেলিভারির দিকেও মনোযোগ দিচ্ছে৷ তিনি জোর দিয়েছিলেন যে উচ্চ মানের উপর এই ফোকাস কানাডিয়ান ব্যবসায়ী এবং তাদের বিনিয়োগের জন্য আকর্ষণীয়।

তার মন্তব্যে, তিনি বলেছিলেন, “ভারত সিদ্ধান্তমূলক এবং জনপ্রিয় নেতৃত্বের সাথে একটি স্থিতিশীল ব্যবসায়িক পরিবেশ সরবরাহ করে। তিনি বলেন, প্রধানমন্ত্রী এমন একজন নেতা হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়েছেন যিনি বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদান রাখছেন এবং জি-২০ প্রেসিডেন্সি তার দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে।

গয়াল উল্লেখ করেছেন যে “বসুধৈব কুটুম্বকম” এর থিমটি টেকসই উন্নয়নকে উত্সাহিত করতে এবং পৃথিবীকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি ভাল গ্রহ হিসাবে সংরক্ষণ করতে বিশ্বস্তরে ভারতের উদ্যোগ এবং প্রচেষ্টাগুলিকে প্রদর্শন করে, বাণিজ্য ও শিল্প মন্ত্রকের অফিসিয়াল বিবৃতি অনুসারে।

গয়াল বলেছেন যে কানাডায় প্রবৃদ্ধি চালিত হবে মূলধনের উল্লেখযোগ্য পুল, উদ্ভাবন, নতুন প্রযুক্তি, এবং গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) বড় বাজারে ব্যবহার করে যা স্কেল অর্থনীতি অর্জন এবং পণ্যগুলিকে সাশ্রয়ী করে। তিনি বলেছিলেন যে কানাডিয়ান ব্যবসাগুলি ভারতীয় অর্থনীতির নিরাপদ এবং অনুকূল ব্যবসায়িক পরিবেশে সমৃদ্ধ হতে পারে।

তিনি ভারত-কানাডা সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (CEPA) আলোচনার পুনঃপ্রবর্তনের দিকে একটি ক্রান্তিকালীন পদক্ষেপ হিসাবে প্রারম্ভিক অগ্রগতি বাণিজ্য চুক্তির (EPTA) জন্য আলোচনার গতির প্রশংসা করেন।

পীযূষ গোয়েল উভয় দেশের আলোচনা দলের দ্বারা সম্পাদিত কাজের প্রশংসা করেছেন। তিনি বলেছিলেন যে কানাডা-ভারত অংশীদারিত্বের একটি বিশাল সম্ভাবনা রয়েছে কারণ তারা দ্রুত বর্ধনশীল বৃহৎ অর্থনীতির মধ্যে রয়েছে এবং আগামী বছরগুলিতেও তা অব্যাহত থাকবে, বাণিজ্য ও শিল্প মন্ত্রকের প্রেস বিজ্ঞপ্তি অনুসারে।

তিনি বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতের সামষ্টিক অর্থনৈতিক মৌলিক বিষয়গুলি শীর্ষে রয়েছে।

তিনি ভারতকে একটি “তেল-ভিত্তিক অর্থনীতি” বলে অভিহিত করেছেন যা বিশ্বজুড়ে উদীয়মান চ্যালেঞ্জ সত্ত্বেও উন্নতি করতে পারে বলে তিনি জোর দিয়েছিলেন। গয়াল বলেছেন যে পিএম মোদির নেতৃত্বাধীন সরকারের বিগত নয় বছরে ভারতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে, প্রেস আরআর অনুসারে।

মন্ত্রী ভারতের বিপুল বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং ভারতের সামগ্রিক রপ্তানির উল্লেখযোগ্য বৃদ্ধি সম্পর্কে কথা বলেছেন যা দুই বছর আগে প্রায় 500 বিলিয়ন মার্কিন ডলার থেকে 2022-23 অর্থবছরে USD 770 বিলিয়ন হয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, তিনি ২০৩০ সালের মধ্যে ২ ট্রিলিয়ন মার্কিন ডলারের সামগ্রিক রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনের কথা বলেন।

গয়াল বলেছিলেন যে কানাডা এবং ভারতের অর্থনীতি একে অপরের পরিপূরক এবং তাদের মধ্যে খুব বেশি বিরোধ নেই। তিনি উল্লেখ করেছেন যে অবশ্যই কিছু প্রতিযোগিতা রয়েছে তবে দুটি অর্থনীতির মধ্যে স্বার্থের কোন দ্বন্দ্ব নেই। তিনি বলেছিলেন যে কানাডা তার বিশাল রিজার্ভ এবং বিনিয়োগের কারণে প্রাকৃতিক সম্পদের দিকে মনোনিবেশ করছে এবং পরিষেবা খাতে আরও আগ্রহী।

পীযূষ গোয়েল ভারতের তরুণ জনসংখ্যার গুরুত্বের উপর জোর দিয়েছেন এবং বিশ্বের যে কোনও জায়গায় আজ সর্বোচ্চ সংখ্যক ‘বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত’ (STEM) স্নাতক তৈরির উপর জোর দিয়েছেন। তিনি এই শতাব্দীটিকে ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন কারণ এটি আগামী 30 থেকে 40 বছরের জন্য বিশ্বের সর্বকনিষ্ঠ জনসংখ্যার আশা করা হচ্ছে যা কাজের বয়সে জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশের দিকে নিয়ে যাবে।

শেয়ার করুন