চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বেসরকারি বিমান সংস্থাগুলি জেদ্দা থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়া শুরু করতে পারে

আন্তর্জাতিক ডেস্ক

১ মে, ২০২৩ | ৫:২৯ অপরাহ্ণ

ভারত “অপারেশন কাবেরি”-এর অধীনে সংঘাতে জর্জরিত সুদান থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়া শুরু করেছে। ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমানবাহিনীর বিমান দ্বারা বেশ কয়েকটি ব্যাচে ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়া হচ্ছে। এখন, ভারতে প্রাইভেট ক্যারিয়ারগুলিও ভারত থেকে জেদ্দা যাওয়ার জন্য তাদের চার্টার ফ্লাইট পরিচালনা করতে ইচ্ছুক দেখাচ্ছে। ভারতের স্বল্পমূল্যের ক্যারিয়ার ইন্ডিগো অপারেশন কাবেরির অধীনে উচ্ছেদের বিষয়ে সরকারকে তার পরিষেবাগুলি অফার করেছে৷

“আমরা সুদান থেকে আমাদের নাগরিকদের ভারত সরকারের অপারেশন কাবেরি উদ্ধার মিশনের অধীনে জেদ্দায় চার্টার ফ্লাইটের জন্য আমাদের পরিষেবাগুলি অফার করেছি,” ইন্ডিগোর একজন কর্মকর্তা বলেছেন। “আমরা এখনও এই ফ্লাইটগুলি চালু করার জন্য মন্ত্রকের কাছ থেকে বিশদ বিবরণের জন্য অপেক্ষা করছি, এখনও পর্যন্ত কিছুই নিশ্চিত করা যায়নি,” আরও এয়ারলাইন্স সংস্থা যোগ করেছে।

এয়ার ইন্ডিয়া (AI) অপারেশন কাবেরির অধীনে ভারতীয়দের সরিয়ে নেওয়ার জন্য একটি ফ্লাইট পরিচালনা করছে কিনা জানতে চাওয়া হয়েছিল। একজন ঊর্ধ্বতন এআই আধিকারিক এএনআইকে বলেছেন, “এআই ইভাকুয়েশন ড্রিল করতে খুবই সক্ষম। তবে এখনও পর্যন্ত এমন কোনও অনুরোধ পাওয়া যায়নি।” পোর্ট সুদানে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। আনুমানিক 300-500 ভারতীয় নাগরিককে জাহাজে করে সরিয়ে নেওয়া হয়েছে এবং অন্যান্য সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলছে।

এর আগে, ভারতে সুদানের রাষ্ট্রদূত আবদাল্লা ওমর বশির এলহুসাইন এএনআই-কে বলেছিলেন, “যুদ্ধবিরতি লঙ্ঘনের কারণে রাজনৈতিক পরিস্থিতির জন্য প্রদত্ত একটি অত্যন্ত সংবেদনশীল প্রক্রিয়া। খার্তুম এবং পোর্ট সুদানের মধ্যে দূরত্বের কারণে, যেখানে বেশিরভাগ ভারতীয় নাগরিকদের মধ্যে অবস্থান করছে, যা প্রায় 1000 কিলোমিটার, তাদের সড়কপথে যেতে হবে। সুতরাং, এটা খুব স্পষ্ট এবং স্পষ্ট যে এর জন্য অনেক ব্যবস্থা এবং সমন্বয় প্রয়োজন। আমরা খার্তুম থেকে কনভয়ের জন্য নিরাপত্তা ও সুরক্ষা দিয়েছিলাম। সুদান। আশা করি, যতক্ষণ না সমস্ত ভারতীয় নাগরিক নিরাপদে তাদের বাড়িতে এবং তাদের পরিবারের কাছে ফিরে না আসে ততক্ষণ পর্যন্ত এই অভিযান চলবে।” সুদানে আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নিতে ভারত কর্তৃক অপারেশন কাবেরি চালু করা হয়েছিল যেখানে সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক গোষ্ঠী লড়াই করছে। ভারতীয় নৌবাহিনীও অপারেশন কাবেরিতে যোগ দিয়েছে আইএনএস তেগ অতিরিক্ত কর্মকর্তা এবং প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী নিয়ে মঙ্গলবার পোর্ট সুদানে পৌঁছেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট