চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

‌‌‘সিডনির কোয়াড সম্মেলন মুক্ত-অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক নিশ্চিতের প্রচেষ্টাকে শক্তিশালী করবে’

আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল, ২০২৩ | ৩:২৮ অপরাহ্ণ

ধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার সিডনিতে পরবর্তী কোয়াড সামিট আয়োজনের জন্য তার অস্ট্রেলিয়ান প্রতিপক্ষ অ্যান্টনি আলবানিজকে ধন্যবাদ জানিয়েছেন এবং বলেছেন যে এটি একটি মুক্ত, উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক নিশ্চিত করার জন্য গ্রুপিংয়ের প্রচেষ্টাকে আরও জোরদার করবে। তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে নিয়ে, প্রধানমন্ত্রী বলেছেন যে তিনি তার সফর এবং কোয়াড (চতুর্পক্ষীয় নিরাপত্তা সংলাপ) শক্তিশালী করার জন্য অপেক্ষা করছেন।

“আপনাকে ধন্যবাদ @AlboMP সিডনিতে পরবর্তী কোয়াড সামিট আয়োজন করার জন্য যা একটি মুক্ত, উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক নিশ্চিত করার জন্য আমাদের প্রচেষ্টাকে শক্তিশালী করবে। আমি আমাদের ইতিবাচক এজেন্ডাকে এগিয়ে নিতে ডোমেন জুড়ে কোয়াড সহযোগিতা জোরদার করার বিষয়ে আমার সফর এবং আলোচনার অপেক্ষায় রয়েছি, “প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বুধবার ঘোষণা করেছেন যে এটি ২৪ মে সিডনিতে কোয়াড লিডারস সামিটের আয়োজন করবে যে এটি মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং ভারতের সাথে সহযোগিতায় কাজ করার সুযোগ হবে।

একটি টুইটার ভিডিও পোস্টে, তিনি বলেন, “2023 সালে সিডনি কোয়াড লিডারদের বৈঠকের আয়োজক হবে। সিডনি অপেরা হাউসে এই বৈঠকের হোস্টিং আমাদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং ভারতের সাথে সহযোগিতামূলকভাবে কাজ করার সুযোগ হবে, তবে এটি এই সুন্দর শহর এবং দেশটিকে সমগ্র বিশ্বের কাছে তুলে ধরার একটি সুযোগও হবে।” তিনি বলেছিলেন যে আগামী মাসে সিডনিতে কোয়াড অংশীদারদের হোস্ট করা অস্ট্রেলিয়ার জন্য এই অঞ্চলকে গঠনে সহায়তা করার একটি সুযোগ হবে “আমরা সবাই বাস করতে চাই।”

চতুর্মুখী নিরাপত্তা সংলাপ হল চারটি গণতন্ত্রের গ্রুপিং – ভারত, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান – যার লক্ষ্য একটি “মুক্ত, উন্মুক্ত এবং সমৃদ্ধ” ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করা এবং সমর্থন করা। “আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে অস্ট্রেলিয়া 24 মে সিডনিতে প্রথমবারের মতো কোয়াড লিডারস সামিটের আয়োজন করবে,” অ্যান্থনি আলবানিজ টুইট করেছেন।

কোয়াড লিডারশিপ সামিটে অংশ নিতে মে মাসে অস্ট্রেলিয়ায় যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্চ মাসে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষের সাথে প্রধানমন্ত্রী মোদীর যৌথ সংবাদ সম্মেলনের সময় ঘোষণাটি করা হয়েছিল যখন পরেরটি ভারতে চার দিনের সফরে ছিল।

“ভারত এবং অস্ট্রেলিয়া উভয়ই কোয়াডের সদস্য। মে মাসে কোয়াড লিডারস সামিটে অস্ট্রেলিয়ায় আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আমি প্রধানমন্ত্রী আলবেনিজকে ধন্যবাদ জানাই। আমি সেপ্টেম্বরে জি-২০ সম্মেলনের জন্য তাকে ভারতে আমন্ত্রণ জানিয়েছি,” প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন। কোয়াড গ্রুপের নেতারা এর আগে চারবার দেখা করেছেন এবং তাদের পরবর্তী বৈঠক অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে। টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গভীর আগ্রহ এবং কোয়াড সদস্য এবং নন-কোয়াড সদস্যদের মধ্যে জনগণের মধ্যে সংযোগ বৃদ্ধির কারণে এই অঞ্চলে গ্রুপটির গুরুত্ব বেড়েছে।

শেয়ার করুন