চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হজ করতে পায়ে হেঁটে ৪ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দেবে এনভার

অনলাইন ডেস্ক

৩০ এপ্রিল, ২০২৩ | ৩:০০ অপরাহ্ণ

পবিত্র হজ পালন করতে পায়ে হেঁটে ইউরোপ থেকে সৌদি আরবে রওনা করেছেন ৫২ বছর বয়সি বসনিয়া বংশোদ্ভূত অস্ট্রিয়ার নাগরিক এনভার বেগানোভিক।

তার জন্ম বসনিয়ায় হলেও তিনি গত ২৮ বছর ধরে অস্ট্রিয়ায় বসবাস করছেন। ১৬০ দিন পায়ে হেঁটে ১০ দেশ পেরিয়ে শনিবার তিনি বাগদাদের কিরকুক নগরীতে পৌঁছেছেন।

চলতি বছরে হজ পালনের উদ্দেশ্যে যারা সৌদি আরবে যাচ্ছেন তাদেরই একজন ৫২ বছর বয়সী এনভার বেগানোভিক। তবে অন্যদের তুলনায় কিছুটা ব্যতিক্রম তিনি। হজ পালনের উদ্দেশ্যে পায়ে হেঁটেই ৪ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

তার এই দীর্ঘ যাত্রাপথে এ মুসলিম জুডো অ্যাথলেট-স্লোভাকিয়া, ক্রুয়েশিয়া, বসনিয়া, সার্বিয়া, কসোভো, মেসিডোনিয়া, গ্রিস ও তুরস্ক পাড়ি দিয়েছেন।

এনভার বেগানোভিক শনিবার ইরাকে তুর্কি গণমাধ্যম আনাদোলুকে বলেন, আমি হাজার কিলোমিটার পথ হেঁটে এসেছি, কিন্তু কোথাও কোনো বিপদে পড়তে হয়নি। বরং আমি পবিত্র হজ পালন করতে যাচ্ছি শুনে অনেকেই আমাকে সাহায্য-সহযোগিতা করেছেন। তাদের আতিথেয়তায় আমি মুগ্ধ।

তিনি আরও বলেন, একজন অ্যাথলেট হিসেবে আমি পায়ে হেঁটে হজে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমার প্রয়াত বাবা-মা বলে গেছেন, কখনো ইসলাম ধর্ম থেকে দূরে সরে যাবে না। হাঁটায় আমি মোটেও ক্লান্ত নই।

গত বছর ৫৩ বছর বয়সি ইরাক বংশোদ্ভূত আদম মোহাম্মদ নামে এক ব্রিটিশ প্রকৌশলীও একইভাবে পায়ে হেঁটে যুক্তরাজ্যের ওলভারহেম্পটন থেকে হজ করতে পবিত্র নগরী মক্কায় গিয়েছিলেন।

তিনি ১১ মাসে ৬ হাজার ৫০০ কিলোমিটার হেঁটে ১১ দেশ পাড়ি দিয়ে পবিত্র নগরী মক্কায় গিয়েছিলেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট