চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘ভারত-রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ৫০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোর আশা’

১০ এপ্রিল, ২০২৩ | ৩:৫৩ অপরাহ্ণ

বুধবার মস্কোর বাহ্যিক অর্থনৈতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান সের্গেই চেরিওমিন ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্য সম্পর্কে তার প্রত্যাশা ব্যক্ত করেছেন এবং বলেছেন যে এটি 50 বিলিয়ন মার্কিন ডলার বা তার বেশি পৌঁছবে বলে আশা করা হচ্ছে।
“আমি আশা করি যে দ্বিপাক্ষিক বাণিজ্য USD 50 বিলিয়নের স্তরে থাকবে, হয়তো আরও বেশি এবং আমি মনে করি এর জন্য আমাদের সমস্ত দৃষ্টিভঙ্গি রয়েছে,” চেরিওমিন এএনআই-কে ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রত্যাশার বিষয়ে বলেছেন।

তিনি ভারত-রাশিয়া ব্যাঙ্কগুলিকে একে অপরের সাথে সম্পর্ক স্থাপনে আরও সক্রিয় হওয়ার আহ্বান জানিয়ে বলেন, “আমাদের রুপি এবং ধ্বংসস্তূপের বাণিজ্যকে উন্নীত করতে হবে কারণ এটি আমাদের কোম্পানিগুলির জন্য আরও স্থিতিশীল প্ল্যাটফর্ম তৈরি করে।”

মস্কোর বাহ্যিক অর্থনৈতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান স্পর্শ করেছেন যে রাশিয়ান পেমেন্ট সিস্টেম মির এবং ভারতীয় পেমেন্ট সিস্টেম RuPay-এর মধ্যে সহযোগিতার একটি ভাল সম্ভাবনা রয়েছে যেখানে উভয় প্ল্যাটফর্ম বিশেষ করে দেশগুলির মধ্যে পর্যটন বাড়াতে ব্যবহার করা যেতে পারে।
চেরিওমিন তার প্যানেল অধিবেশনে আরও বলেছেন যে রাশিয়া মহাকাশ শিল্পে সুপরিচিত এবং এই ক্ষেত্রে ভারতের সাথে ভাল সম্পর্ক রয়েছে।

রাশিয়ার মন্ত্রী চেরিওমিন এখানে জাতীয় রাজধানীতে রাশিয়া-ভারত বিজনেস ফোরামে বক্তব্য রাখছিলেন।
এই ফোরামের লক্ষ্য হল আইটি, সাইবার নিরাপত্তা, শিল্প ও উৎপাদন, স্মার্ট সিটি, পরিবহন ও লজিস্টিকস এবং স্বাস্থ্যসেবা খাতে প্রযুক্তিগত জোটের সুযোগ অন্বেষণ করতে রাশিয়া ও ভারতের ব্যবসায়ী নেতা, উদ্যোক্তা, সরকারি কর্মকর্তা এবং মিডিয়া প্রতিনিধিদের একত্রিত করা। এই ইভেন্টটি রাশিয়ান কোম্পানিগুলির জন্য ভারতে নতুন বাজারে প্রবেশের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে এবং ভারতীয় কোম্পানিগুলিকে রাশিয়ার সাথে ব্যবসা করার পথ প্রশস্ত করবে। সূত্র: এএফ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট