চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৬ আগস্ট, ২০১৯ | ১:০৭ এএম

ফ্রান্সে জি সেভেন সম্মেলনে বিশ্বনেতারা

ইন্টারন্যাশনাল ডেস্ক : শনিবার ফ্রান্সের বিয়ারিৎস শহরে শুরু হয়েছে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি সেভেন-এর ৪৫তম সম্মেলন। তিন দিনের এ আয়োজনে অংশ নিচ্ছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইতালি, জাপান ও স্বাগতিক ফ্রান্সের নেতারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এবারের সম্মেলনে বাণিজ্য যুদ্ধ, অ্যামাজনের আগুন ও জলবায়ু ইস্যু প্রাধান্য পাবে বলে প্রতীয়মান হচ্ছে। তবে সম্মেলন নিয়ে আশাবাদের পাশাপাশি অস্বস্তি রয়েছে। আর এমন অস্বস্তির কেন্দ্রে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কেননা, ২০১৭ সালে কানাডায় অনুষ্ঠিত জি-৭ সম্মেলন থেকে আগেভাগেই চলে গিয়েছিলেন তিনি। এবারও যে এমন কিছু ঘটবে না; তার কোনও নিশ্চয়তা নেই।

ইউরোপীয় নেতাদের আশঙ্কা, এবারের সম্মেলনে জি সেভেন জোটে ফের রাশিয়াকে অন্তর্ভুক্ত করার দাবি জানাতে পারেন ট্রাম্প। এমন আশঙ্কা থেকে আগেভাগেই ট্রাম্পকে নিয়ে অস্বস্তির কথা জানিয়েছেন ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। তিনি বলেন, গত বছরই তারা বুঝতে পেরেছেন যে, অভিন্ন মতাদর্শ খুঁজে পাওয়া ক্রমান্বয়ে কঠিন হয়ে পড়ছে।
জি সেভেন-এর পূর্বনাম ছিল জি এইট। রাশিয়া কর্তৃক ক্রিমিয়া দখলের পর ২০১৪ সালে সংগঠনটি থেকে রাশিয়াকে বাদ দেওয়া হয়। এরপর এটি জি-৭ নামে পরিচিতি পায়। তবে ইতোপূর্বে রাশিয়ার ব্যাপারে কোনওভাবেই রাজি না হওয়ার কথাও জানান ডোনাল্ড টাস্ক।

The Post Viewed By: 89 People

সম্পর্কিত পোস্ট