চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রথমবারের মতো কাতার-ইরান জাহাজ চলাচল শুরু হচ্ছে

২৬ আগস্ট, ২০১৯ | ১:০৬ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : বাণিজ্যিক লেনদেন বাড়াতে কাতারের সঙ্গে প্রথমবারের মতো জাহাজ চলাচল শুরু করতে যাচ্ছে তেহরান। ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহরের শীর্ষ জাহাজ চলাচল বিষয়ক কর্মকর্তা সিয়াভোশ আর্জমান্দযাদে এ খবর জানিয়েছেন। তিনি আরো জানিয়েছেন, চলতি মাসের শেষদিকে ‘গ্র্যান্ড ফেরি’ নামক একটি জাহাজ কাতারের হামাদ বন্দর ও ইরানের বুশেহর বন্দরের মধ্যে চলাচল করবে।

জানা যায়, ‘ইরান থেকে কাতারে নানা ধরনের পন্য বিশেষ করে হিমায়িত খাদ্যদ্রব্য পরিবহণ করবে এই জাহাজ। আকাশপথে পন্য পরিবহনের উচ্চ মূল্যের কথা বিবেচনা করে এই পদক্ষেপ নেয়া হয়েছে এবং এর ফলে ইরান ও কাতারের মধ্যে বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে নয়াদিগন্তের সূচনা হবে’।
ইরানের ‘কারানে লাইন্স’ কোম্পানির জাহাজ ‘গ্র্যান্ড ফেরি’ একসঙ্গে ১,৬০০ যাত্রী এবং কন্টেইনার আকারে ২,০০০ টন পন্য পরিবহন করতে পারে। জাহাজটি চালু হলে দু’দেশের মধ্যে পন্য পরিবহনের পাশাপাশি দ্বিপক্ষীয় পর্যটন শিল্পেরও বিকাশ হবে বলে আশা করা হচ্ছে।

২০১৭ সালের জুন মাসে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।
নিষেধাজ্ঞা আরোপের কয়েকদিনের মধ্যে ২৭ লাখ জনসংখ্যা অধ্যুষিত কাতারে খাদ্যদ্রব্যের তীব্র ঘাটতি দেখা দেয়। চার আরব দেশের নিষেধাজ্ঞার মুখে কাতারকে সাহায্য করতে এগিয়ে যায় ইরান। তেহরান থেকে আকাশপথে ব্যাপকভাবে খাদ্যদ্রব্যের চালান পাঠানো হলে কাতারের জনগণের মধ্যে স্বস্তি ফিরে আসে।
তখন থেকে গত দুই বছরেরও বেশি সময় আকাশপথে ইরান থেকে পন্য পাঠানো হয়েছে। এবার তারা সাগরপথে এই বাণিজ্যিক লেনদেন চালু করে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো জোরালো করতে চাইছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট