চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তেল উৎপাদন কমাচ্ছে রাশিয়া-উপসাগরীয় দেশগুলো

আন্তর্জাতিক ডেস্ক

৩ এপ্রিল, ২০২৩ | ১১:০৯ পূর্বাহ্ণ

দিনে ১০ লাখ ব্যারেলেরও বেশি তেল উৎপাদন কমাচ্ছে রাশিয়া ও সৌদি আরবসহ উপসাগরীয় দেশগুলো।

রোববার (২ এপ্রিল) মূলত সৌদি আরবের নেতৃত্বে তেল উৎপাদনকারী শীর্ষ দেশগুলোসমন্বিত ভাবে এই সিদ্ধান্ত নেয়।

এসব দেশের দাবি, বাজারে স্থিতিশীলতার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যদিও তেল উৎপাদন বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের চাপ রয়েছে। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মে মাস থেকে চলতি বছরের শেষ পর্যন্ত সৌদি আরব, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, আলজেরিয়া এবং ওমান প্রতিদিন ১০ লাখ ব্যারেলেরও বেশি তেল উৎপাদন কম করবে। যা গত বছরের অক্টোবরে ওপেক প্লাসের দৈনিক ২০ লাখ ব্যারেল উৎপাদন কমানোর পর থেকে এটিই সবচেয়ে বড় হ্রাসের ঘটনা।

মূলত গত বছরের অক্টোবরে তেল-উৎপাদনকারী শীর্ষ দেশগুলোর জোট ওপেক প্লাস দৈনিক ২০ লাখ ব্যারেল তেল উৎপাদন কমানোর ব্যাপারে ঐকমত্যে পৌঁছায়। যা ২০২০ সালের পর থেকে ছিল সর্বোচ্চ। এছাড়া ওপেক প্লাসের তেল উৎপাদান কমানোর এই হার ছিল বৈশ্বিক সরবরাহের প্রায় ২ শতাংশের সমান।

ওপেক প্লাসের সদস্য রাশিয়া বলেছে, তারাও এই বছরের শেষ পর্যন্ত প্রতিদিন ৫ লাখ ব্যারেল তেল উৎপাদন কমানোর বিষয়টি বর্ধিত করছে। এছাড়া উৎপাদন কমানোর পদক্ষেপকে ‘দায়িত্বশীল এবং প্রতিরোধমূলক পদক্ষেপ’ বলেও অভিহিত করেছে দেশটি।

সৌদি আরবের সরকারি সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, ‘তেলের বাজারের স্থিতিশীলতাকে সমর্থন করার লক্ষ্যে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে’ জোর দিয়ে বলেছেন সৌদি জ্বালানি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

বিভিন্ন দেশ থেকে একের পর এক বিবৃতিতে তেলের উৎপাদন কমানোর এই ঘোষণা প্রকাশ্যে আনা হয়েছে।

সরকারি ডব্লিউএএম নিউজ এজেন্সি অনুসারে, সংযুক্ত আরব আমিরাতের জ্বালানি মন্ত্রী সুহেল বিন মোহাম্মদ আল মাজরুই বলেছেন, ‘বাজারের ভারসাম্য নিশ্চিত করার জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই স্বেচ্ছাসেবী উদ্যোগটি নেওয়া হয়েছে।’

রয়টার্স বলছে, তেল-উৎপাদনকারী শীর্ষ দেশগুলো আলাদা করে উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে। এই অনুযায়ী, সৌদি আরব প্রতিদিন ৫ লাখ ব্যারেল, ইরাক ২ লাখ ১১ হাজার ব্যারেল, সংযুক্ত আরব আমিরাত ১ লাখ ৪৪ হাজার ব্যারেল, কুয়েত ১ লাখ ২৮ হাজার ব্যারেল, আলজেরিয়া ৪৮ হাজার ব্যারেল এবং ওমান ৪০ হাজার ব্যারেল তেল কম উৎপাদন করবে।

বিশ্বের শীর্ষ জ্বালানি রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক ও এর মিত্র উৎপাদনকারী যারা ওপেক প্লাস নামে পরিচিত, তাদের মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে সোমবার। আর এর একদিন আগেই তেলের উৎপাদন কমানোর ঘোষণা সামনে এলো।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট