চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০১৯ | ১:০০ পিএম

অনলাইন ডেস্ক

মসজিদের সামনে বিস্ফোরণ বাগদাদে, নিহত ৩

ইরাকের রাজধানী বাগদাদে মসজিদের সামনে এক বিস্ফোরণে কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছে আরও অন্তত ৩৪ জন। খবর নিউইয়র্ক পোস্ট’র।

প্রাথমিক তদন্তের পর শনিবার পুলিশ জানায়, শুক্রবার বিকেলে বাগদাদের মুসায়িবের ব্যস্ত বাণিজ্যিক এলাকায়, একটি শিয়া মসজিদের সামনে, দুর্বৃত্তরা বিস্ফোরক ঠাসা মোটরবাইকটি চুপিসারে রেখে গিয়েছিল। তার কিছুক্ষণের মধ্যেই জোরালো বিস্ফোরণ ঘটে।

পুলিশের ধারণা, মসজিদের সামনে সন্ধ্যায় শিয়াদের জমায়েতের কথা মাথায় রেখেই এই বিস্ফোরণ ঘটানো হয়েছে। পরে, যদিও এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট গোষ্ঠী।

বাগদাদ পুলিশের এক মুখপাত্র বলেন, বিস্ফোরণের পূর্বে মসজিদটির সামনে কে বা কারা বিস্ফোরক বোঝাই একটি মোটরসাইকেল চুপিসারে রেখে গিয়েছিল। মূলত এর প্রায় কিছুক্ষণের মধ্যেই জোরালো বিস্ফোরণে কেঁপে উঠে গোটা এলাকা।

প্রাথমিক তদন্ত শেষে পুলিশের দাবি, হামলার দিন সন্ধ্যায় মসজিদের সামনে শিয়া মুসলিমদের জমায়েতের কথা বিবেচনা করেই এই বিস্ফোরণটি ঘটানো হয়েছে। পরে যদিও মর্মান্তিক এ হামলার দায় স্বীকার করে নিয়েছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা।

বিশ্লেষকদের মতে, মুসলিম অধ্যুষিত এই দেশটি ২০১৭ সাল থেকে আইএস মুক্ত বলে সরকারিভাবে দাবি করা হলেও; তার পরে এখন পর্যন্ত অঞ্চলটিতে একাধিকবার সন্ত্রাসবাদীদের বিধ্বংসী হামলার ঘটনা ঘটেছে।

মূলত এসবের প্রেক্ষিতে গত শনিবার ইরাকের আইএস অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত উত্তরাঞ্চলে নতুন করে সশস্ত্র অভিযানে নেমেছে মার্কিন সমর্থিত ইরাকি সেনারা।

পূর্বকোণ/মিজান

The Post Viewed By: 66 People

সম্পর্কিত পোস্ট