চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আমিরাতের নতুন ক্রাউন প্রিন্স শেখ খালেদ, ভাইস প্রেসিডেন্ট শেখ মানসুর

ইউএই প্রতিনিধি

৩০ মার্চ, ২০২৩ | ১:১৯ অপরাহ্ণ

শেখ খালেদ বিন মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবির ক্রাউন প্রিন্স হিসেবে নিযুক্ত হয়েছেন। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি, শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ইউএই ফেডারেল সুপ্রিম কাউন্সিলের অনুমোদনক্রমে (যা সাতটি আমিরাতের শাসকদের নিয়ে গঠিত দেশটির সর্বোচ্চ সাংবিধানিক কর্তৃপক্ষ) এই নিয়োগের ঘোষণা দিয়ে একটি আমিরি ডিক্রি জারি করেছেন। উল্লেখ্য, শেখ খালেদ শেখ মোহাম্মদ বিন জায়েদের জ্যেষ্ঠ পুত্র। ক্রাউন প্রিন্স আমিরাত শাহীতে দ্বিতীয় ক্ষমতাধর শাসক হিসেবে গণ্য হয়ে থাকেন।

 

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি, শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, ইউএই ফেডারেল সুপ্রিম কাউন্সিলের অনুমোদনক্রমে সংযুক্ত আরব আমিরাতের উপ-প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্সিয়াল এ্যাফেয়ার্স মন্ত্রী শেখ মানসুর বিন জায়েদ আল নাহিয়ানকে সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট মনোনিত করেছেন। তিনি ইউএই’র ভাইস-প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সাথে দেশের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

 

এছাড়া মহামান্য প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ আবুধাবির দুই উপ-শাসকও নিযুক্ত করেছেন। আবুধাবি এক্সিকিউটিভ কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান শেখ হাজ্জা বিন জায়েদ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন যায়েদকে প্রেসিডেন্ট আরেক ডিক্রি বলে আবুধাবির উপ-শাসক নিযুক্ত করেছেন।

 

উল্লেখ্য, বর্তমান প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন যায়েদ আল নাহিয়ান আমিরাতের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে তার ভাই শেখ খালিফার মৃত্যুর পর ২০২২ সালের ১৪ মে ইউএইর প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করেন। যদিও তিনি তার পূর্বসূরি প্রেসিডেন্ট শেখ খালিফার স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর ২০১৪ সাল থেকে দেশের ডি-ফ্যাক্টো-রুলারের দায়িত্ব পালন করে আসছিলেন। এখন শেখ খালেদ তার উত্তরসূরী মনোনিত হলেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন