চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

২৪ ঘণ্টায় অনলাইনে ওমরা ভিসা দিবে সৌদি আরব

কামাল পারভেজ অভি , সৌদিআরব

২৫ আগস্ট, ২০১৯ | ২:৩৬ পূর্বাহ্ণ

এ বছর পবিত্র হজের কার্যক্রম ইতিমধ্যে শেষ হয়েছে। হজ শেষে আবারো শুরু হতে যাচ্ছে ওমরা ভিসা দেয়ার কাজ। তবে নতুন ঘোষণা মতে যে কেউ চাইলে ২৪ ঘণ্টায় পেতে পারেন ওমরার ভিসা। যেসব ধর্মপ্রাণ মুসলমান ওমরাহ পালনে আগ্রহী তারা সৌদি দূতাবাসে না গিয়ে অনলাইনে ২৪ ঘণ্টায় পাবেন ওমরা ভিসা।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় তাদের একটি নতুন ওয়েবসাইটের মাধ্যমে দূতাবাসে না গিয়ে ২৪ ঘণ্টায় ওমরা ভিসা সরবরাহের অনুমতি দিয়েছেন বলে জানা যায়।
হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা আব্দুল আজিজ ওয়াজ্জান বলেছেন, ‘ওমরাহ পালনে ইচ্ছা পোষণকারী ব্যক্তিকে ভিসার জন্য দূতাবাসে যেতে হবে না। নতুন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ২৪ ঘণ্টা ই-ভিসা সুবিধা দেবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।’

তিনি আরও বলেন, ‘আগামী মৌসুমে ওমরাহ পালন করতে ইচ্ছুক ১০ মিলিয়ন ব্যক্তিকে ২৪ ঘণ্টা অনলাইনে ই-ভিসা সুবিধা দেবে দেশটির সরকার।

ওমরা ভিসা প্রদানের এ নতুন ওয়েবসাইটের নাম দেয়া হয়েছে ‘দ্য সেন্ট্রাল প্লাটফর্ম ফর দ্য ইলেক্ট্রনিক ইস্যুয়েন্স অফ ওমরা ভিসাস’। এ ওয়েবসাইট আগামী ওমরাহ মৌসুমে দ্রুত ওমরা ভিসা প্রাপ্তিতে সহায়ক হবে।
তিনি আরও যোগ করেন, ‘হজ ও ওমরার ইতিহাসে এবারই (২০১৯ সালে) প্রথম বিনামূল্যে মক্কার মসজিদে হারাম থেকে মিনা পর্যন্ত পরিবহনের ব্যবস্থা করে সফলতার সঙ্গে সেবা দিয়েছে সৌদি হজ ও ওমরা কর্তৃপক্ষ।
সৌদি আরবের তাওয়াফা পরিবহন সংস্থার প্রধান আদিল ক্বারীর তথ্য মতে ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া ও তুরস্কের প্রায় ৪৩ হাজার হজযাত্রী এ সেবা গ্রহণ করেছেন।
১০ জিলহজ মোতাবেক তথা ঈদ-উল-আজহার দিনও ১৫০টি প্রথম শ্রেণীর বাস দীর্ঘ ৩০ ঘণ্টা মিনা থেকে মসজিদে হারামে আসা-যাওয়া করে হজযাত্রীদের সেবা প্রদান করে।

শেয়ার করুন