চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০১৯ | ১:৩৩ এএম

রাশিয়া ইরানের আন্তঃমহাদেশীয় ও নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

ইন্টারন্যাশনাল ডেস্ক : সামরিক প্রশিক্ষণের অংশ হিসেবে উত্তর গোলার্ধের সুমেরু অঞ্চলের উত্তর মহাসাগর ও ব্যারেন্ট সাগর থেকে দু’টি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। শনিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর দেয়া হয়েছে।

এদিকে, রাশিয়ার অন্যতম মিত্র ইরানও নতুন ধরনের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামির বরাত দিয়ে দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, উত্তর মহাসাগর ও ব্যারেন্ট সাগরে সাবমেরিন থেকে সিনেভা ও বুলাভা নামের দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। তরল জ্বালানিবাহী আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র সিনেভা এবং নতুন ক্ষেপণাস্ত্র বুলাভার পরীক্ষা চালানো হয়েছে। রাশিয়ার পূর্বাঞ্চলের আরখানজেলস্কের উত্তরের একটি প্রশিক্ষণ ক্ষেত্রের টার্গেটে ক্ষেপণাস্ত্র দুটি সফলভাবে আঘাত হেনেছে। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেন, আমাদের দেশ সবসময় বিভিন্ন ধরনের প্রতিরক্ষা এবং কৌশলগত সিস্টেমের পরীক্ষা চালানোর স্থান। এগুলো আমাদের ক্রমবর্ধমান প্রতিরোধ ক্ষমতার অবিরাম সম্প্রসারণ এবং শুক্রবার ছিল ইরানিদের জন্য একটি সফল দিন।
তবে নতুন ধরনের এই ক্ষেপণাস্ত্রের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেননি ইরানি এই সামরিক কর্মকর্তা।

The Post Viewed By: 52 People

সম্পর্কিত পোস্ট