চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০১৯ | ১:৩৩ এএম

চীনা কোম্পানির সাথে সম্পর্ক ছিন্ন করার নির্দেশ ট্রাম্প’র

পাল্টাপাল্টি শুল্ক আরোপের খেলায় মেতেছে আমেরিকা ও চীন

ইন্টারন্যাশনাল ডেস্ক : সর্বনাশা শুল্ক আরোপের লড়াইয়ে নেমেছে আমেরিকা ও চীন। যুক্তরাষ্ট্রের আমদানি করা ৭৫ বিলিয়ন ডলারের পণ্যে চীনের শুল্ক আরোপের ঘোষণার জবাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও চীন থেকে আমদানি করা ৫৫ হাজার কোটি ডলারের পণ্যে অতিরিক্ত আরও ৫ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন। পারষ্পরিক এ ঘোষণায় বাণিজ্যে যুদ্ধে দু’টি দেশের মধ্যে উত্তেজনা আরও বেড়ে গেলো। খবর সিএনএন এর।

আমেরিকার আগের আরোপ করা শুল্কের প্রতিক্রিয়ায় শুক্রবার বেইজিং নতুন করে শুল্ক বসানোর কয়েক ঘণ্টা পর ট্রাম্প এ ঘোষণা দেন। তিনি এক টুইট বার্তায় চীন থেকে সব আমেরিকান কোম্পানির কার্যক্রম গুটিয়ে নেওয়ারও আহ্বান জানিয়েছেন।
উল্লেখ্য, গত ২ আগস্ট আরও ৩০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারই পরিপ্রেক্ষিতে শুক্রবার চীনের ট্যারিফ কমিশন নতুন এই শুল্ক আরোপের ঘোষণা দেয়। চীনের শুল্ক বিষয়ক রাষ্ট্রীয় পরিষদ জানায়, নতুন এই শুল্ক আরোপ হবে ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত। চীনের এই ঘোষণার পর পাল্টা শুল্ক আরোপের ঘোষণা দিল আমেরকিাও। বিশেষজ্ঞদের অভিমত, বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির এই দেশ দুটির এমন লড়াই দীর্ঘায়িত হলে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা দেখা দিতে দেরি হবেনা।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুসংখ্যক চীনা কোম্পানির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য নিজের দেশের কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। সাড়ে সাত হাজার কোটি ডলারের মার্কিন পণ্যের ওপর চীনের পক্ষ থেকে প্রতিশোধমূলক শুল্ক আরোপ করার পর দ্রুত এই আহ্বান জানালেন তিনি।

গতকাল প্রেসিডেন্ট ট্রাম্প কয়েকদফা টুইটার পোস্টে মার্কিন কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, চীনের সঙ্গে বাণিজ্য না করে তাদের পণ্য রপ্তানির জন্য বিকল্প গন্তব্য খুঁজে বের করতে হবে। টুইট বার্তায় তিনি আরো বলেন, মার্কিন কোম্পানিগুলোকে তাদের পণ্যের ব্যাপারে কৌশল পরিবর্তনের নির্দেশ দিয়েছেন তিনি।
তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেন নি এবং কবে কিভাবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে তিনি তা পরিষ্কার করেন নি।

The Post Viewed By: 55 People

সম্পর্কিত পোস্ট