চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

গ্রেপ্তার হতে পারেন ট্রাম্প, সতর্ক অবস্থানে পুলিশ

২২ মার্চ, ২০২৩ | ১২:০৮ পূর্বাহ্ণ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তার করা হতে পারে আজ। এ লক্ষ্যে ম্যানহাটানের আদালত এলাকাসহ নিউইয়র্ক জুড়ে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নেয়া হয়েছে।

 

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে ট্রাম্পের অবৈধ সম্পর্ক ছিল। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে তার ‘মুখ বন্ধ’ রাখতে মোটা অঙ্কের অর্থ দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে যে মামলা হয়েছে, সেই মামলায় আজ মঙ্গলবার তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হবে। সঙ্গে এদিনই তাকে গ্রেপ্তার করা হতে পারে।

 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রথম কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্টকে ফৌজদারি মামলায় গ্রেপ্তার করা হতে পারে। এর আগে অবশ্য ১৮৭২ সালে ইউলিসিস এস গ্রান্ট গ্রেপ্তার হয়েছিলেন। তবে তার বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা ছিল না।

 

এর আগে গত শনিবার ট্রাম্প জানিয়েছিলেন তাকে মঙ্গলবার গ্রেপ্তার করা হতে পারে। সে সময় তিনি তার সম্ভাব্য গ্রেপ্তারকে মাথায় রেখে সমর্থকদের এর প্রতিবাদ করার আহ্বান জানান। সে সময় ট্রাম্প সতর্ক করে বলেন, তাকে গ্রেপ্তার করা হলে ২০২১ সালের ক্যাপিটল হিলে যে দাঙ্গার পরিস্থিতি সৃষ্টি হয়েছিল তার পুনরাবৃত্তি ঘটতে পারে।

 

গত সোমবার ম্যানহাটান আদালতের বিচারকরা ট্রাম্পের মামলার বিষয়ে আরও শুনানি করেন। শুনানি শেষে এ সপ্তাহেই ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠনের কথা রয়েছে। সেদিন আদালতে মামলার সাক্ষী রবার্ট কস্টেলো জানান, ট্রাম্পের হয়ে মধ্যস্থতাকারী মাইকেল কোহেন বিষয়টি মিটিয়েছিলেন।

 

এদিকে, ম্যানহাটানের আদালত এলাকাসহ নিউইয়র্কজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ম্যানহাটানসহ বিভিন্ন এলাকায় পুলিশের গাড়ি থেকে ব্যারিয়ারসহ মিছিলে বাধা দেয়ার বিভিন্ন সরঞ্জাম নামাতে দেখা গেছে। তবে এখনো পর্যন্ত বিক্ষোভ হতে পারে এমন কোনো লক্ষণ দেখা যায়নি।

 

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস সাংবাদিকদের বলেছেন, পুলিশ সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণ করছে এবং শহরে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে চারদিকে নজর রাখছে। নিউইয়র্ক পুলিশ বিভাগ বলেছে, এখনো পর্যন্ত কোনো বিশ্বাসযোগ্য হুমকি নেই।

 

অপরদিকে ট্রাম্পকে গ্রেপ্তার করা হোক বা না হোক অভিযুক্ত হলে আঙুলের ছাপ এবং অন্যান্য প্রক্রিয়া শেষ করার জন্য ট্রাম্পকে তার ফ্লোরিডার বাড়ি থেকে নিউইয়র্কে আসতে হবে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট