চট্টগ্রাম সোমবার, ২১ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০১৯ | ১:২৯ পূর্বাহ্ণ

নিয়মিত বিরতিতে ফের জোড়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উ. কোরিয়ার

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী নিশ্চিত করে বলেছে আবারও দুটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। গতকাল জাপান সাগরে এই জোড়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলছে, কয়েক সপ্তাহ ধরে নিয়মিত বিরতিতে পূর্ব উপকূল থেকে দুটি করে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে যাচ্ছে উত্তর কোরিয়া।
এদিকে, এক মার্কিন কর্মকর্তা জানান, শনিবার ছোড়া ক্ষেপণাস্ত্রদুটি এর আগে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রগুলোর মতো। এ নিয়ে গত কয়েক সপ্তাহে সপ্তমবারের মতো জোড়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া।
মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি আমরা জানি। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পাশাপাশি আমাদের মিত্র জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে এ নিয়ে কথাও বলছি।
প্রসঙ্গত, গত জুনে দুই কোরিয়ার সীমান্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে সাক্ষাত হয়। এরপর থেকে নিয়মিত বিরতিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া।
এ পরিস্থিতিতে পিয়ংইয়ংয়ের পারমাণবিক কার্যক্রমের ভবিষ্যত নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে পুনরায় আলোচনা শুরুর প্রক্রিয়া ক্রমশ: জটিল হয়ে পড়ছে বলে দাবি সিউলের।

The Post Viewed By: 71 People

সম্পর্কিত পোস্ট