চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

এমাজানের আগুনে ব্রাজিলের নিস্ক্রিয়তার বিরুদ্ধে বিশ্বজুড়ে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

২৪ আগস্ট, ২০১৯ | ২:৪৭ অপরাহ্ণ

‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত এমাজান জঙ্গল। আর এমাজানের জঙ্গলে আগুনের ঘটনায় ব্রাজিল সরকারের নিস্ক্রিয়তার অভিযোগে বিশ্বজুড়ে বিক্ষোভ করেছেন পরিবেশবাদীরা। শুক্রবার প্যারিস, লন্ডন, মাদ্রিদ, বোগোতো ছাড়াও বিভিন্ন শহরের ব্রাজিল দূতাবাসের বাইরে বিক্ষোভ হয়েছে। এসব বিক্ষোভ থেকে আগুন নেভাতে ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোকে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। উদ্ভূত পরিস্থিতিতে দুনিয়াজুড়ে সমালোচনার মুখে শুক্রবার আগুন নিয়ন্ত্রণে অ্যামাজনে সেনা মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছেন বলসোনারো।

রেকর্ড গতিতে প্রতিদিন পুড়ছে ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত অ্যামাজন জঙ্গল। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইন্সটিটিউট ফর স্পেস রিসার্স (আইএনপিই) বলছে, এ বছর জুন পর্যন্ত ব্রাজিলে ৭২ হাজার ৮৪৩টি অগ্নিকাণ্ড হয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশি আগুনের ঘটনা অ্যামাজন জঙ্গলে,যা আগের বছরের তুলনায় ৮০ শতাংশ বেশি। পরিবেশবাদীরা বলছেন,অ্যামাজনকে বাণিজ্যের জন্য উন্মুক্ত করার সরকারি নীতির কারণেই আগুন লাগানোর মহোৎসব শুরু হয়েছে।

এমাজনে আগুন লাগার খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে অনলাইনে ক্ষোভ ছড়িয়ে পড়ে। বিশ্ব নেতৃবৃন্দ থেকে শুরু করে সেলিব্রেটিরাও আগুন নিয়ে ব্রাজিল সরকারের সমালোচনা শুরু করেন।

শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসে ব্রাজিল দূতাবাসের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেন শত শত পরিবেশবাদী। ইয়োথ ফর ক্লাইমেট নামে একটি গ্রুপ এই বিক্ষোভের আয়োজন করে। ‘এমাজানের জন্য প্রার্থনা’, ‘এমাজান থাকুক, বলসোনারো সরে যাও’, ‘বন ছাড়া আমরা ধ্বংস হবো’সহ নানা ধরণের স্লোগান লেখা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করে তারা। অনেক বিক্ষোভকারী রক্তের আদলে রং মেখে বিক্ষোভে অংশ নেয়। আগুন নিয়ন্ত্রণে ব্রাজিলের প্রেসিডেন্টকে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয় ওই বিক্ষোভ থেকে।

শুক্রবার সুইজারল্যান্ডের বার্ন শহরেও একই ধরণের বিক্ষোভ হয়। ব্রাজিলের আগুনের ছবি নিয়ে রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা। অনেকেই ‘বয়কট ব্রাজিল’ লেখা প্রতীক হাতে নিয়ে বিক্ষোভে যোগ দেয়।

লন্ডনে ব্রাজিল দূতাবাসের বাইরে জড়ো হয় পরিবেশবাদী গ্রুপ এক্সটিঙ্কশন রেবেলিয়ন-এর কর্মীরা। বলসোনারোকে এমাজান জঙ্গল রক্ষার আহ্বান জানানো হয় ওই বিক্ষোভ থেকে। সাইপ্রাসের রাজধানী নিকোসিয়ায় ব্রাজিল দূতাবাসের বাইরে বিক্ষোভকারীরা গ্যাস মাস্ক পরে অবস্থান নেয়। ব্যানার নিয়ে অবস্থান নিয়ে রাস্তা আটকে দেয় তারা।

এমাজান বনাঞ্চলের প্রায় ৬০ শতাংশের অবস্থান ব্রাজিলে। দেশটির প্রায় ৬৭ হেক্টর জুড়ে রয়েছে এই বনাঞ্চল। আর্জেন্টিনা, বলিভিয়া আর প্যারাগুয়েতেও ছড়িয়ে আছে এই বনাঞ্চল। আগুন মূলত ছড়িয়ে পড়েছে ব্রাজিলের অংশে। সম্প্রতি দেশটির উগ্র ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বলসোনারো বলেছেন,‘এমাজানের আগুন ব্রাজিলের অভ্যন্তরীণ বিষয়। ফলে এটি নিয়ে কারও নাক গলানো সহ্য করা হবে না।’ তবে উদ্ভূত পরিস্থিতিতে দুনিয়াজুড়ে সমালোচনার মুখে শুক্রবার আগুন নিয়ন্ত্রণে এমাজানে সেনা মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছেন বলসোনারো। আল জাজিরা জানিয়েছে, বিশ্বব্যাপী নিন্দার মুখে ইতোমধ্যেই সেখানে সেনা পাঠানোর প্রস্তুতি শুরু করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

ঠিক কবে নাগাদ সেনা মোতায়েন করা হবে; এ ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু জানাননি তিনি। তবে তিনি বলেছেন, এ ব্যাপারে তার পরিকল্পনা রয়েছে। ইতোপূর্বে এমাজানের সুরক্ষাকে অর্থনৈতিক উন্নয়নের পথে প্রতিবন্ধকতা হিসেবে আখ্যায়িত করেছিলেন বলসোনারো।

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন