চট্টগ্রাম শুক্রবার, ০২ জুন, ২০২৩

সর্বশেষ:

১৩ মার্চ, ২০২৩ | ১২:০২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সপ্তাহে তিন দিন ছুটির পরিকল্পনা করছে সৌদি আরব

এবার সপ্তাহে তিন দিন ছুটির বিষয়ে পরিকল্পনা করছে সৌদি আরব। বিষয়টি নিয়ে এরই মধ্যে কাজ শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। আল-মদিনা সংবাদমাধ্যমে বলা হয়, সৌদি আরবের মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগ সপ্তাহে চার দিন কাজ ও তিন দিন ছুটির বিষয় নিয়ে ভাবছে।

 

গালফ নিউজের খবরে বলা হয়েছে, সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় চার দিন অফিস ও তিন দিন ছুটির পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। এটি বাস্তবায়িত হলে সৌদি আরবে সপ্তাহে চার দিন অফিস আর বাকি তিন দিন ছুটি থাকবে। সাধারণত, সৌদি আরবের বেশির ভাগ বড় প্রতিষ্ঠান ও সংস্থায় সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।

গতকাল রবিবার এক টুইটার ব্যবহারকারীর প্রশ্নের জবাবে সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় জানায়, তারা অত্যন্ত সক্রিয়ভাবে শ্রমব্যবস্থার মূল্যায়ন, কর্মসংস্থান বৃদ্ধি এবং বাজারকে দেশীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে আইন সংশোধন করছে। মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় বলছে, সৌদি আরবের শ্রমব্যবস্থা বর্তমানে পর্যালোচনা করা হচ্ছে। যেকোনো ধরনের পরিবর্তনের ক্ষেত্রে দেশে কর্মসংস্থান বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নেওয়া হবে।

 

সংযুক্ত আরব আমিরাত সপ্তাহে দুই দিনের ছুটির বদলে তিন দিনে গেছে। গত বছরের ১ জানুয়ারি থেকে সংযুক্ত আরব আমিরাত নতুন নিয়মে অফিস শুরু করেছে। এর মধ্যে সোম থেকে বৃহস্পতিবার কার্যদিবস সকাল সাড়ে সাতটায় শুরু হয়ে বেলা সাড়ে তিনটায় শেষ হয়। শুক্রবারের কাজ শুরু হয় সাড়ে সাতটা থেকে। অফিস শেষ হয় দুপুর ১২টায়। দেশটিতে আসলে সাড়ে চার দিনের কর্মদিবস। এক গবেষণায় দেখা গেছে, আমিরাতে নতুন কর্মসপ্তাহের কারণে সরকারি সংস্থাগুলোয় ৮৮ শতাংশ কর্মীর উৎপাদন–সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন