চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চার্লসের রাজ্যাভিষেকের জন্য প্রস্তুত হচ্ছে ৭০০ বছর পুরনো সিংহাসন

ইন্টারন্যাশনাল ডেস্ক

৩ মার্চ, ২০২৩ | ৫:৪৪ অপরাহ্ণ

লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবে-এর একজন সংরক্ষক ৭০০ বছরের পুরনো একটি ভঙ্গুর চেয়ারকে নতুন করে সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছেন। এটি ব্যবহৃত হবে আগামি মে মাসে, যখন বৃটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের সময় এই চেয়ারে বসবেন। ‘করোনেশন চেয়ার’ নামে পরিচিত প্রাচীন সিংহাসনটি কয়েক শতাব্দী ধরেই রাজ্যাভিষেকের কেন্দ্রবিন্দুতে ছিল। এ খবর দিয়েছে সিএনএন।

 

খবরে বলা হয়, এর আগে অষ্টম হেনরি, প্রথম চার্লস, রানী ভিক্টোরিয়া এবং প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেকে এই সিংহাসনটি ব্যবহৃত হয়েছিল। এই চেয়ারটিকে বলা হয় ‘বিশ্বের সবচেয়ে মূল্যবান এবং বিখ্যাত আসবাবপত্রগুলির একটি’। এর বয়সের হিসেবে সিংহাসনটি খুবই শক্তপোক্ত অবস্থায় আছে। তা সত্ত্বেও আগামি ৬ই মে রাজা এবং কুইন কনসোর্টকে মুকুট দেয়ার অনুষ্ঠানের আগে এতে কিছু সংস্কারের কাজ করতে হবে। এই চেয়ারটি ১৩০০ সালের দিকে তৈরি করা হয়েছিল বলে মনে করা হয়। ১০৬৬ সাল থেকে বৃটেনে ৩৯ জন রাজা-রানীর রাজ্যাভিষেক হয়েছে। রাজ্যাভিষেক উপলক্ষ্যে এই ঐতিহাসিক চেয়ারের সঙ্গে যুক্ত করা হবে বিখ্যাত ‘স্টোন অব ডেস্টিনি’, যা স্কটল্যান্ডে সংরক্ষিত ছিল। এ পাথরটি শতাব্দী ধরে স্কটিশ রাজাদের রাজ্যাভিষেকের আসনে ব্যবহৃত হয়েছিল।

 

একদম প্রথমে যখন এই চেয়ারটি তৈরি করা হয় তখন এটি সোনার পাতায় আচ্ছাদিত এবং রঙিন কাঁচের সাথে সজ্জিত ছিল।

ছিল নানা ছবি আঁকা। করোনেশন চেয়ারটি নিয়ে কাজ করা শিল্পী ক্রিস্টা ব্রেসলি বলেন, করোনেশন চেয়ারে কাজ করা একটি সত্যিকারের গর্বের। আমাদের দেশ ও রাজতন্ত্রের ইতিহাসে এটি খুবই গুরুত্বপূর্ণ।

 

ব্রেসলি এখন পর্যন্ত চার মাস ধরে চেয়ারটির সংস্কার করছেন। তিনি বলেন, চেয়ারটির একটি খুব জটিল স্তরযুক্ত কাঠামো রয়েছে। এত বছরের পুরনো হওয়া সত্ত্বেও রাজ্যাভিষেকের প্রাচীনতম শিল্পকর্ম হবে না এই চেয়ারটি। রাজাকে পবিত্র তেল দিয়ে অভিষিক্ত করার সময় যে ‘সিলভার-গিল্ট করোনেশন স্পুন’ ব্যবহার হবে, তা ১২ শতকের।

 

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন