চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গোপন আলোচনায় জার্মানি-যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

৩ মার্চ, ২০২৩ | ১:৩২ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ শুক্রবার (৩ মার্চ) হোয়াইট হাউজে একটি বৈঠকে মিলিত হবেন।

বৈঠকটিতে দুই নেতা ‘গোপনীয় আলোচনা’ করবেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। তবে তাদের আলোচনায় বিষয়বস্তুর প্রায় পুরোটাই থাকবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

বৃহস্পতিবার সন্ধ্যার পর একদিনের সফরে যুক্তরাষ্ট্রে যান ওলাফ শলৎজ। কিন্তু এ সফরে নিজের সঙ্গে কোনো সংবাদকর্মীকে নেননি জার্মান চ্যান্সেলর।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, বাইডেন ও ওলাফ শলৎজ এক ঘণ্টার মতো কথা বলবেন। এক কর্মকর্তা জানিয়েছেন, কয়েকদিন আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলাদাভাবে তারা দু’জন বৈঠক করেন। জেলেনস্কির সঙ্গে কী কথা হয়েছে, এ সম্পর্কে একে-অপরকে অবহিত করতে পারেন।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তা দেওয়ার ব্যাপারে কথা বলবেন বাইডেন-শলৎজ। আশঙ্কা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইউক্রেনে সর্বশক্তি প্রয়োগ করে আরেকবার হামলা চালাতে পারে রুশ বাহিনী। আর এ নতুন বড় হামলা শুরুর আগেই কিয়েভের হাতে অস্ত্র তুলে দিতে চায় পশ্চিমারা।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ওলাফ শলৎজ যুক্তরাষ্ট্রে থাকা অবস্থায় ইউক্রেনের জন্য আরও ৪০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ ঘোষণা করা হবে।

এদিকে এ বছরের জানুয়ারিতে ইউক্রেনকে নিজেদের অত্যাধুনিক লিওপার্ড-২ ট্যাংক দিতে সম্মত হয় জার্মানি। তবে এর আগে তারা জার্মান সরকার শর্ত দেয়, যুক্তরাষ্ট্রকেও ইউক্রেনকে ভারী ট্যাংক দিতে হবে। পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জার্মানির এ শর্ত মেনে নেন। সূত্র: দ্য গার্ডিয়ান

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট