চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পাকিস্তানে চীনা দূতাবাসের কনস্যুলার সেকশন সাময়িকভাবে বন্ধ করে দেবে

আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি, ২০২৩ | ৪:২৬ অপরাহ্ণ

চীন ঘোষণা করেছে যে তারা “প্রযুক্তিগত সমস্যার” কারণে পাকিস্তানে তার দূতাবাসের কনস্যুলার বিভাগ সাময়িকভাবে বন্ধ করে দেবে।

চীনা দূতাবাস সমস্যাগুলির প্রকৃতি সম্পর্কে কোনও নির্দিষ্ট তথ্য ভাগ করেনি বা কনস্যুলার বিভাগটি পুনরায় খোলার জন্য একটি সময়রেখা দেওয়া হয়নি।

তার অফিসিয়াল ওয়েবসাইটে জারি করা একটি বিজ্ঞপ্তিতে, চীনের দূতাবাস সাধারণ জনগণের তথ্যের জন্য কনস্যুলার বিভাগটি সাময়িকভাবে বন্ধ করার ঘোষণা দিয়েছে। ঘোষণা অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “ইসলামাবাদে চীনা দূতাবাসের কনস্যুলার বিভাগটি 13 ফেব্রুয়ারি, 2023 থেকে অস্থায়ীভাবে বন্ধ থাকবে – প্রযুক্তিগত সমস্যার কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত।”

এদিকে, নিরাপত্তা পরিস্থিতির কারণে পাকিস্তানে থাকাকালীন চীন সরকার তার নাগরিকদের অত্যন্ত সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। শনিবারের এক বিজ্ঞপ্তিতে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার বিভাগ তাদের নাগরিকদের সতর্ক করেছে যে তারা দেশে উচ্চ স্তরের নিরাপত্তার ঝুঁকিতে থাকতে পারে।

জরুরী পাসপোর্ট এবং ভ্রমণ নথি সংক্রান্ত বিষয়ে সহায়তার প্রয়োজন হলে লোকেদের 051-8496167 নম্বরে কল করার পরামর্শ দেওয়া হয়েছে। অন্যান্য জিজ্ঞাসার জন্য আবেদনকারীরা [email protected] ইমেল করতে পারেন।

সমস্ত পাকিস্তানি নাগরিক এবং বিদেশী নাগরিকদের সুরক্ষার জন্য সরকার তার সংকল্প পুনর্ব্যক্ত করার একদিন পরে চীনা সরকারের এই ঘোষণা আসে।

12 ফেব্রুয়ারী গোয়াদরে সন্ত্রাস দমন এবং দেশে বিদেশী নাগরিকদের নিরাপত্তা সংক্রান্ত একটি সভায় সভাপতিত্ব করে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ কর্তৃপক্ষকে পাকিস্তানি ও বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

তিনি বলেন, পাকিস্তানে বিভিন্ন প্রকল্পে কর্মরত চীনা নাগরিকদের ফুলপ্রুফ নিরাপত্তা প্রদান করা হবে এবং এ ব্যাপারে কোনো অবহেলা সহ্য করা হবে না।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট