চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘অর্থনীতির পতনের সাথে সাথে চীনাদের মধ্যে সামাজিক অসন্তোষ বেড়েছে’

আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি, ২০২৩ | ৫:০৩ অপরাহ্ণ

বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির উদ্ধৃতি দিয়ে গ্লোবাল স্ট্র্যাট ভিউ রিপোর্ট করেছে যে, চীনা জনগণ ক্রমাগত সমস্যার সম্মুখীন হচ্ছে কারণ দেশের অর্থনীতি পড়ে যাচ্ছে, দেশে সামাজিক অস্থিরতার ঝুঁকি বাড়াচ্ছে।

চীনের অর্থনীতি মরহর এবং এটি আর ঊর্ধ্বমুখী গতিশীলতার আকাঙ্খা পূরণ না করে। শিকার বেতার হার এবং একই অর্থনৈতিক হারও নিম্নমুখী হচ্ছে। বেজগিং পুরানো অর্থনীতির সময় তার সীমাবদ্ধতা রয়েছে: দুই অংশ বলে মনে করা হচ্ছে এবং বিদেশী নির্মাতারা তাদের ঘোষণাগুলি অফশোর করছে এবং খাত তৈরি করছে, যা চাহিদার প্রয়োজন দিয়েছিল, একটি অতিরিক্ত প্রশাসনিক ব্যবস্থা হচ্ছে।

পতনশীল অর্থনীতি শুধু নিম্নবিত্ত নয়, মধ্যবিত্ত সমাজকেও প্রভাবিত করেছে। সম্ভাব্য মধ্যবিত্ত সমাজ হয় বেকার বা বিপণন প্ল্যাটফর্মের সাথে কম বেতনের চাকরিতে বা ডেলিভারি ড্রাইভার হিসাবে। একটি প্রায় সম্পূর্ণ মধ্যবিত্ত সমাজের স্বপ্ন, যা সরকারী ওয়াচওয়ার্ড ‘ছোট সমৃদ্ধি’ এবং ‘সাধারণ সমৃদ্ধি’-তে প্রতিফলিত হয়েছে, চীনের অর্থনৈতিক সমস্যা, তার সমাজের মধ্যে দ্বন্দ্ব এবং বিকল্প সামাজিক দৃষ্টিভঙ্গির উত্থানের বিরুদ্ধে দাঁড়িয়েছে। এই চ্যালেঞ্জগুলি, যা 2000 এর দশকের গোড়ার দিকে আবির্ভূত হয়েছিল, মহামারী দ্বারা উচ্চারিত হয়েছে।

শ্রেণী ব্যবস্থা কঠোর হয়ে উঠছে। আয় আর বাড়ছে না। দেশ যখন নিম্ন পর্যায়ে যাচ্ছে, তখন শিক্ষা ব্যবস্থা ও স্বাস্থ্যসেবাও ব্যয়বহুল হচ্ছে। গ্লোবাল স্ট্র্যাট ভিউ অনুসারে সামষ্টিক চিকিৎসা বীমা ব্যবস্থা খরচের ক্রমহ্রাসমান অনুপাত কভার করে এবং ব্যক্তিগত বীমা অপরিহার্য হয়ে উঠছে।

সাম্প্রতিক অভ্যুত্থান ব্যাপক অস্থিরতা প্রতিফলিত নাও হতে পারে, তবে এটি একটি শহুরে, শিক্ষিত প্রজন্মের হতাশা প্রকাশ করেছে যা তিন বছরের মহামারী নিয়ন্ত্রণের ব্যবস্থার প্রতি বিরক্তি প্রকাশ করেছে যা তাদের বসবাস, কাজ, সামাজিকীকরণ এবং অবাধে ভ্রমণ করার ক্ষমতাকে হ্রাস করেছে। এটি এমন এক প্রজন্মের তরুণ যারা একটি ম্লান অর্থনীতির অন্তর্মুখী দেশে সামান্য ভবিষ্যত দেখে।

চীনের অর্থনৈতিক মন্দার শিরোনামগুলি সর্বদা সেই মানবিক প্রভাবকে চিত্রিত করে না যা দেশের যুব সমাজ অসামঞ্জস্যপূর্ণভাবে বহন করেছে। চীনের যুব বেকারত্বের হার – শহুরে এলাকায় যারা 16-25 বছর বয়সের মধ্যে কর্মসংস্থান খুঁজছেন – প্রায় 20 শতাংশে উঠে গেছে। এটি ছিল সামগ্রিক বেকারত্বের হার প্রায় 5-6 শতাংশের বিপরীতে। ক্রমবর্ধমান যুব বেকারত্ব অসন্তোষ বাড়িয়ে তুলতে পারে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট