চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফের ভূমিকম্পে কাঁপল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ১০:০০ অপরাহ্ণ

ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি আর ধ্বংসযজ্ঞের পর মানুষজন ঘরে ফেরার সময়টিতেই আবার ভূমিকম্পে কেপে উঠল তুরস্কের নিগদে শহর।

 

শনিবার (২৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ১টা ২৭ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫। এই ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) ও তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা আফাদ একথা জানিয়েছে।

 

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা আফাদ বলেছে, আনাতোলিয়া প্রদেশের নিগদে শহরে শনিবার আঘাত হানা ভূমিকম্পের গভীরতা ছিল ৭ কিলোমিটার। দুপুর ১টা ২৭ মিনিটে নিগদের বোর জেলায় এই ভূমিকম্প আঘাত হানে। তবে ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

 

গত ৬ ফেব্রুয়ারির ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চল থেকে প্রায় সাড়ে ৩০০ কিলোমিটার পশ্চিমে বোর জেলা অবস্থিত। সাম্প্রতিক ওই ভূমিকম্পে তুরস্কে ৪৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। স্মরণকালের ভয়াবহ ওই ভূমিকম্পে সিরিয়ায় মারা গেছেন ৫ হাজার ৯১৪ জন।

 

সরকারি হিসাবমতে, ফেব্রুয়ারির শুরুর দিকে আঘাত হানা ওই ভূমিকম্পের পর তুরস্কে ৯ হাজারের বেশি আফটারশক অনুভূত হয়েছে। আর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ ৭৩ হাজারের বেশি ভবন এবং গৃহহীন হয়েছেন দেশটির প্রায় ২০ লাখ বাসিন্দা।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট